রাজা

৪৮/১৩. রাজা
King (কিং)/ ‘عاهل’ (আহিল)

ভূমিকা (Prolegomenon)
এটি বাঙালী পৌরাণিক চরিত্রায়ন সত্তা সারণী এর পালনকর্তা পরিবারের গুরুত্বপূর্ণ একটি বাঙালী পৌরাণিক চারিত্রিক পরিভাষা। এর বাঙালী পৌরাণিক মূলক সত্তা পালনকর্তা। এর বাঙালী পৌরাণিক রূপক পরিভাষা সাঁই। এর বাঙালী পৌরাণিক উপমান পরিভাষা অমৃতসুধা, গ্রন্থ, চন্দ্র, জল, তীর্থবারি, পাখি, ফল ফুল। এর অন্যান্য বাঙালী পৌরাণিক চারিত্রিক পরিভাষা ননি, বিষ্ণু, মাণিক, রাম, লালন, স্বরূপ হরি এবং এর বাঙালী পৌরাণিক ছদ্মনাম পরিভাষা ঈশ্বর, উপাস্য, চোর, পতিতপাবন, পরমগুরু, প্রভু, মনের-মানুষ সুধা। এ পরিভাষাটি শ্বরবিজ্ঞানের বাঙালী পৌরাণিক চরিত্রায়ন সত্তা সারণীতে বর্ণিত পালনকর্তাবলাই, শুক্রধরভৃগু ইত্যাদি বাঙালী পৌরাণিক মূলক সত্তাবাঙালী পৌরাণিক রূপক পরিভাষা রূপে ব্যবহৃত হয়। এজন্য; বর্ণনার ক্ষেত্র অনুযায়ী এর সঠিক দেহতাত্ত্বিক ব্যুৎপত্তি উদ্ঘাটন করা একান্ত প্রয়োজন।

অভিধা (Appellation)
রাজা (পদ্য)ক্রি বিরাজ করা, শোভা করা, শোভামান হয়ে অবস্থান করা।
রাজা (বাপৌচা)বি অধিপতি, অধীশ্বর, শাসক, রাজেন্দ্র, রাজক, সম্রাট, নৃপতি, ভূপতি, সরকার, মহারাজ, দেশশাসক, দেশের অধিপতি, অত্যন্ত ধনীব্যক্তি, উপাধি বিশেষ, king, ‘عاهل’ (আহিল), ruller, emperor (শ্ববি) এমন তরল-মানুষ; যে এখনও মূর্তাকার ধারণ করে নি। মাতৃগর্ভে ভ্রূণ লালনপালনের দায়িত্ব পালনকারী সুমিষ্ট, সুপেয় ও শ্বেতবর্ণের জল (রূপ্রশ) উপাস্য, নারায়ণ, নিধি, নিমাই, নিরঞ্জন, স্বরূপ (পারদে) খোদা (ফা.ﺨﺪﺍ) (ইদে) মা’বুদ (.ﻤﻌﺑﻭﺪ), মুহাম্মদ (.ﻤﺤﻤﺪ), রাসুল (.رَسُول) (ইপ) কাওসার (.ﻜﻭﺛﺮ), ফুরাত (.ﻔﺭﺍﺖ) (ইংপ) God, nectar, elixir (পরি) এমন তরল-মানুষ যে এখনও মূর্ত আকার ধারণ করে নি (দেপ্র) এটি বাঙালী পৌরাণিক চরিত্রায়ন সত্তা সারণী এর পালনকর্তা পরিবারের বাঙালী পৌরাণিক চারিত্রিক পরিভাষা ও শ্বরবিজ্ঞানের একটি দেবতা বিশেষ (সংজ্ঞা) . রাজ্যপাল বা রাষ্ট্রপ্রধানকে রাজা বলা হয় . মাতৃগর্ভে ভ্রূণ লালনপালনে নিয়োজিত শ্বেতবর্ণের মানবজলকে পালনকর্তা বা রূপকার্থে রাজা বলা হয় (বাপৌছ) ঈশ্বর, উপাস্য, চোর, পতিতপাবন, পরমগুরু, প্রভু, মনের-মানুষ ও সুধা (বাপৌচা) ননি, বিষ্ণু, মাণিক, রাজা, রাম, লালন, স্বরূপ ও হরি (বাপৌউ) অমৃতসুধা, গ্রন্থ, চন্দ্র, জল, তীর্থবারি, পাখি, ফল ও ফুল (বাপৌরূ) সাঁই (বাপৌমূ) পালনকর্তা।

রাজার কয়েকটি গুরুত্বপূর্ণ উদ্ধৃতি (Some highly important quotations of king)
১.   “বিধাতা সংসারের রাজা, আমায় করে রাখলেন প্রজা, কর না দিলে দেয় গো সাজা, কারো দোহাই মানে না।” (পবিত্র লালন- ১৩৬/৩)
২.   “যার ভাবে এ কোপনি মজা, শ্বেত বসনে সাধু সাজা, জাতি কুল সব ত্যাজিয়ে, সেজেছে সে পথের রাজা।” (বলন তত্ত্বাবলী)
৩.   “হায়রে মজার তিলেখাজা, দেখলি না মন কেমন মজা, লালন কয় বিজাতির রাজা, পড়ে আছে সে অকূলে।” (পবিত্র লালন-৬১৬/৪)

সাধারণ রাজা অর্থে রাজাপরিভাষাটির ব্যবহার (Using the terminology king sense ordinary king)
শ্বরবিজ্ঞানের কোথাও কোথাও রাজা পরিভাষাটি সাধারণ রাজা অর্থেও ব্যবহৃত হয়। নিচে কয়েকটি উদাহরণ তুলে ধরা হলো।
১.   “আইল গেল কতজনা, রাজা সম্রাট কেউ রইল না, দেখেশুনেও দিশা হলো না, কাজ দেখি সব আনাড়ি।” (বলন তত্ত্বাবলী- ১৭৫)
২.   “কত রাজা হয়ে ভিক্ষারী, উদলা গায়ে রইছে পড়ি, দেখতে রূপ বাঞ্চা করি, ঘুরতেছে দ্বারে দ্বারে।” (বলন তত্ত্বাবলী- ২৮৩)
৩.   “কেউ রাজা কেউ বাদশাহগিরি, ছেড়ে কেউ করে ফকিরি, আমি নিমাই- কী ছার নিমাই, কী ধন ছেড়ে বেহাল পরেছি গায়।” (পবিত্র লালন- ২১৭/২)
৪.   “কেউ রাজা কেউ ভিখারী, কপালের ফের হয় সবারি, মনের ফের বুঝতে নারি, খেটে মরে অন্ধকারে।” (পবিত্র লালন- ৯০১/৩)
৫.   “প্রাতঃ সন্ধ্যায় করো পূজা, দুর কর পাপের বোঝা, হতে চাও রাজার রাজা, প্রেম পঞ্চরস ধরো কষে।” (বলন তত্ত্বাবলী- ১৭৮)

শিশ্ন অর্থে রাজাপরিভাষাটির ব্যবহার (Using the terminology king sense for penis)
১.   “কর্ণরাজা ভবে বড় দাতা ছিল, অতিথি রূপে প্রভু সবংশ নাশিল, তবু কর্ণ অনুগত- বলি দিয়ে আপন পুত্র, অতিথির মন করল সান্ত্বনা।” (পবিত্র লালন-৭৩৩/৪)
২.   “যে করবে কালার চরণের আশা, জানো না রে মন তার কী দুর্দশা, ভক্তবলি রাজা ছিল- সর্বস্ব তার নিলো, বামন রূপে প্রভু করে ছলনা।” (পবিত্র লালন-৭৩৩/২)
৩.   “রাজ্যেশ্বর রাজা যিনি, তিনি চোরেরও শিরোমণি, নালিশ করব আমি, কোনখানে কার নিকটে।” (পবিত্র লালন-৮৮৩/৩)

————————————————————————————–

১.   “প্রেমের রাজা মদনমোহন, নির্হেতু প্রেম সাধনে শ্যাম, ধরে রাধার যুগলচরণ, প্রেমের সহচরী গোপীগণ, প্রেম-দ্বারে বাঁধা রয়।” (পবিত্র লালন- ৬৫১/২)
২.   “মদনরাজার ডাণ্ডা ভারী, হলাম তারই আজ্ঞাকারী, যার মাটিতে বসত করি, চিরদিন তারে চিনলাম না।” (পবিত্র লালন- ১২৭/২)
৩.   “রাগের আশ্রয় নিলেরে মন, কী করতে পারে মদন, আমার হলো কামলোভী মন, মদনরাজার গাঁঠরি টানা।” (পবিত্র লালন- ১২৭/৩)

সাঁই অর্থে রাজাপরিভাষাটির ব্যবহার (Using the terminology king sense for God)
১.   “বিধাতা সংসারের রাজা, আমায় করে রাখলেন প্রজা, কর না দিলে দেয় গো সাজা, কারো দোহাই মানে না।” (পবিত্র লালন- ১৩৬/৩)
২.   “যার ভাবে এ কোপনি মজা, শ্বেত বসনে সাধু সাজা, জাতি কুল সব ত্যাজিয়ে, সেজেছে সে পথের রাজা।” (বলন তত্ত্বাবলী)
৩.   “হায়রে মজার তিলেখাজা, দেখলি না মন কেমন মজা, লালন কয় বিজাতির রাজা, পড়ে আছে সে অকূলে।” (পবিত্র লালন-৬১৬/৪)

————————————————————————————–

১.   “অগাধ জলে ভেসে ভেসে, উল্লাসে কাল করছ যাপন, রাজার হুকুম হলে বিলম্ব চলে, শুনবে না কারো বারণ।” (পবিত্র লালন- ৪৭২/৩)
২.   “আছে ঘাটে যার রাজা, সেতো তার প্রজা, সাব্যস্ত করে আগে তার ডিঙ্গা সাজা, নইলে পাবি ধোঁকা সারবে দফা, মৃণালের দুইভাগে।” (পবিত্র লালন- ৭১৩/২)
৩.   “এক বোলে বোল চলে, ভেদাভেদ নাই কোন কালে, অভেদ দেখি সকলে, লালন কয় কে রাজা কে প্রজা।” (পবিত্র লালন- ৭৮৩/৪)
৪.   “এক রাজ্যে হয় দু’জন রাজা, কার হুকুমে গত হয় প্রজা, লালন বলে তেমনি, গোলে, খাতায় পড়ল বাকি।” (পবিত্র লালন- ৩৯৪/৪)
৫.   “কে বুঝে সে কৃষ্ণের, অপার লীলে, তিলার্ধ নাই কৃষ্ণ ছাড়া, কে তবে মথুরায় রাজা হলে।” (পবিত্র লালন- ৩৪৫/১)
৭.   “ব্রাহ্মণ কায়স্থ কামার কলু, ভিন্ন ভিন্ন ভাবছ সবে, এসব ঘুচবে যেদিন তোমার সেদিন, রাজাধিরাজ ত্বলব দেবে।” (পবিত্র লালন- ১০০০/২)
৮.   “মিছে রাজা নামটি আছে, লক্ষ্মী সেতো গা তুলেছে, যে হতে গোপাল গিয়েছে, সে হতে অন্ধকার পুরী।” (পবিত্র লালন- ৩০৭/৩)
৯.   “মোর সাঁইয়ের আজব কুদরতি, কে বুঝতে পারে, আপনি রাজা আপনি প্রজা ভবের পরে।” (পবিত্র লালন- ৮০৫/১)
১০. “শাল পাগড়ি মাথায় দিয়ে, মথুরাতে রাজা হয়ে, তুমি আছ ভুলে কুব্জারে পেয়ে, শ্রীরাধার কথা মনে নাই।” (পবিত্র লালন- ৪৯৫/২)
১১.  “সর্বশাস্ত্রে আছে লেখা, জল দিয়ে সব লেখাজোখা, কোথায় গোপন ঘরদরজা, কোথায় সে মনেররাজা, বয়ে বেড়ায় পুঁথির বোঝা, আপনারে আপনি ভুলে।” (পবিত্র লালন- ৬৮৭/২)
১২.  “সে ঘাটের রাজা নিতাই, রাইরাধা রসবতী সেথাই, মরলে সে ঘাটে- সব যাবে লাটে, ঝকমারি কর্ম করো না।” (পবিত্র লালন- ৬৫৩/৩)

রাজার সংজ্ঞা (Definition of king)
সাধারণত; রাজ্যপাল বা রাষ্ট্রপ্রধানকে রাজা বলে।

রাজার আধ্যাত্মিক সংজ্ঞা (Theological definition of king)
বাঙালী শ্বরবিজ্ঞানে ও বাঙালী পুরাণে; জরায়ুতে ভ্রূণ পালনকারী শ্বেতবর্ণের মানবজলকে পালনকর্তা বা রাজা বলে।

রাজার প্রকারভেদ (Variations of king)
বাঙালী শ্বরবিজ্ঞানে ও বাঙালী পুরাণে রাজা দুই প্রকার। যথা; ১. উপমান রাজা ও ২. উপমিত রাজা।

. উপমান রাজা (Analogical king)
সাধারণত; রাজ্যপাল বা রাষ্ট্রপ্রধানকে উপমান রাজা বলে।

. উপমিত রাজা (Compared king)
বাঙালী শ্বরবিজ্ঞানে ও বাঙালী পুরাণে; মাতৃগর্ভে ভ্রূণ পালনকারী শ্বেতবর্ণের মানবজলকে উপমিত রাজা বলে।

রাজার পরিচয় (Identity of king)
এটি ‘বাঙালী পৌরাণিক চরিত্রায়ন সত্তা সারণী’ এর ‘পালনকর্তা’ পরিবারের একটি ‘বাঙালী পৌরাণিক চারিত্রিক পরিভাষা’ বিশেষ। সাধারণত; রাজ্যপাল বা রাষ্ট্রপ্রধানকে রাজা বলা হয় কিন্তু শ্বরবিজ্ঞানে; শুক্রধর, ভৃগু ও পালনকর্তাকে রাজা বলা হয়। তবে; এখানে; কেবল পালন-কর্তাকেই রাজা বলা হয়েছে। বড় বেদনা বিষয় হলো সারাবিশ্বের সাম্প্রদায়িক ও পারম্পরিক মনীষী-বক্তারা শ্বরবিজ্ঞানে; ব্যবহৃত ‘রাজা’ পরিভাষাটির দ্বারা কেবল রাজ্যপাল বা রাষ্ট্রনায়ককেই বুঝেন বা বুঝিয়ে থাকেন। আরও বিস্মিত হওয়ার বিষয় হলো যে শ্বরবিজ্ঞানে আত্মদর্শন বা আত্মতত্ত্ব ব্যতীত অন্য কোনো আলোচনা করা হয় না, সে শ্বরবিজ্ঞানেরই বাহ্যিক ব্যাখ্যা-বিশ্লেষণ করে সাম্প্রদায়িক ও পারম্পরিক মনীষী ও বক্তারা। শ্বরবিজ্ঞানে; যা আলোচনা করা হয়েছে তা পরিত্যাগ করে, যা আলোচনা করা হয়নি, তার ব্যাখ্যা-বিশ্লেষণ করতেই তারা অধিক ব্যতিব্যস্ত।

তথ্যসূত্র (References)

(Theology's number formula of omniscient theologian lordship Bolon)

১ মূলক সংখ্যা সূত্র (Radical number formula)
"আত্মদর্শনের বিষয়বস্তুর পরিমাণ দ্বারা নতুন মূলক সংখ্যা সৃষ্টি করা যায়।"

রূপক সংখ্যা সূত্র (Metaphors number formula)

২ যোজক সূত্র (Adder formula)
"শ্বরবিজ্ঞানে ভিন্ন ভিন্ন মূলক সংখ্যা-সহগ যোগ করে নতুন যোজক রূপক সংখ্যা সৃষ্টি করা যায়; কিন্তু, গণিতে ভিন্ন ভিন্ন সংখ্যা-সহগ যোগ করে নতুন রূপক সংখ্যা সৃষ্টি করা যায় না।"

৩ গুণক সূত্র (Multiplier formula)
"শ্বরবিজ্ঞানে এক বা একাধিক মূলক-সংখ্যার গুণফল দ্বারা নতুন গুণক রূপক সংখ্যা সৃষ্টি করা যায়; কিন্তু, মূলক সংখ্যার কোন পরিবর্তন হয় না।"

৪ স্থাপক সূত্র (Installer formula)
"শ্বরবিজ্ঞানে; এক বা একাধিক মূলক সংখ্যা ভিন্ন ভিন্ন ভাবে স্থাপন করে নতুন স্থাপক রূপক সংখ্যা সৃষ্টি করা যায়; কিন্তু, মূলক সংখ্যার কোন পরিবর্তন হয় না।"

৫ শূন্যক সূত্র (Zero formula)
"শ্বরবিজ্ঞানে মূলক সংখ্যার ভিতরে ও ডানে শূন্য দিয়ে নতুন শূন্যক রূপক সংখ্যা সৃষ্টি করা যায়; কিন্তু, মূলক সংখ্যার কোন পরিবর্তন হয় না।"

< উৎস
[] উচ্চারণ ও ব্যুৎপত্তির জন্য ব্যবহৃত
() ব্যুৎপত্তির জন্য ব্যবহৃত
> থেকে
√ ধাতু
=> দ্রষ্টব্য
 পদান্তর
:-) লিঙ্গান্তর
 অতএব
× গুণ
+ যোগ
- বিয়োগ
÷ ভাগ

Here, at PrepBootstrap, we offer a great, 70% rate for each seller, regardless of any restrictions, such as volume, date of entry, etc.
There are a number of reasons why you should join us:
  • A great 70% flat rate for your items.
  • Fast response/approval times. Many sites take weeks to process a theme or template. And if it gets rejected, there is another iteration. We have aliminated this, and made the process very fast. It only takes up to 72 hours for a template/theme to get reviewed.
  • We are not an exclusive marketplace. This means that you can sell your items on PrepBootstrap, as well as on any other marketplate, and thus increase your earning potential.

পৌরাণিক চরিত্রায়ন সত্তা সারণী

উপস্থ (শিশ্ন-যোনি) কানাই,(যোনি) কামরস (যৌনরস) বলাই (শিশ্ন) বৈতরণী (যোনিপথ) ভগ (যোনিমুখ) কাম (সঙ্গম) অজ্ঞতা অন্যায় অশান্তি অবিশ্বাসী
অর্ধদ্বার আগধড় উপহার আশ্রম ভৃগু (জরায়ুমুখ) স্ফীতাঙ্গ (স্তন) চন্দ্রচেতনা (যৌনোত্তেজনা) আশীর্বাদ আয়ু ইঙ্গিত ডান
চক্ষু জরায়ু জীবনীশক্তি দেহযন্ত্র উপাসক কিশোরী অতীতকাহিনী জন্ম জ্ঞান তীর্থযাত্রা দেহাংশ
দেহ নর নরদেহ নারী দুগ্ধ কৈশোরকাল উপমা ন্যায় পবিত্রতা পাঁচশতশ্বাস পুরুষ
নাসিকা পঞ্চবায়ু পঞ্চরস পরকিনী নারীদেহ গর্ভকাল গবেষণা প্রকৃতপথ প্রয়াণ বন্ধু বর্তমানজন্ম
পালনকর্তা প্রসাদ প্রেমিক বসন পাছধড় প্রথমপ্রহর চিন্তা বাম বিনয় বিশ্বাসী ব্যর্থতা
বিদ্যুৎ বৃদ্ধা মানুষ মুষ্ক বার্ধক্য মুমুর্ষুতা পুরুষত্ব ভালোবাসা মন মোটাশিরা যৌবন
রজ রজপট্টি রজস্বলা শুক্র মূত্র যৌবনকাল মনোযোগ রজকাল শত্রু শান্তি শুক্রপাত
শুক্রপাতকারী শ্বাস সন্তান সৃষ্টিকর্তা শুক্রধর শেষপ্রহর মূলনীতি সন্তানপালন সপ্তকর্ম স্বভাব হাজারশ্বাস
ADVERTISEMENT
error: Content is protected !!