লাউ১

৯৭/২. লাউ
Gourd (গার্ড)/ ‘قرعنبات’ (ক্বারয়ানিবাত)

ভূমিকা (Prolegomenon)
এটি বাঙালী পৌরাণিক চরিত্রায়ন সত্তা সারণী এর স্ফীতাঙ্গ পরিবারের গুরুত্বপূর্ণ একটি বাঙালী পৌরাণিক উপমান পরিভাষা। এর বাঙালী পৌরাণিক অশালীন মূলক সত্তা স্তন। এর বাঙালী পৌরাণিক রূপান্তরিত মূলক সত্তা স্ফীতাঙ্গ। এর বাঙালী পৌরাণিক রূপক পরিভাষা ডালিম। এর অন্যান্য বাঙালী পৌরাণিক উপমান পরিভাষা বেল। এর বাঙালী পৌরাণিক চারিত্রিক পরিভাষা কমলা তুম্বী এবং এর বাঙালী পৌরাণিক ছদ্মনাম পরিভাষা বালিশ। এ পরিভাষাটি শ্বরবিজ্ঞানের বাঙালী পৌরাণিক চরিত্রায়ন সত্তা সারণীতে বর্ণিত স্ফীতাঙ্গরজস্বলা প্রভৃতি বাঙালী পৌরাণিক মূলক সত্তারই ব্যাপক পরিভাষা রূপে ব্যবহৃত হয়। এজন্য; বর্ণনার ক্ষেত্র অনুযায়ী এর সঠিক দেহতাত্ত্বিক ব্যুৎপত্তি উদ্ঘাটন করা একান্ত প্রয়োজন।

অভিধা (Appellation)
লাউ (বাপৌউ)বি অলাবু, কদু, তুম্বী, কুমড়াজাতীয় ফল, বাদ্যযন্ত্র রূপে ব্যবহৃত লাউয়ের খোল, gourd, ‘قرعنبات’ (ক্বারয়ানিবাত) (প্র) প্রাচীনকালে মৃত ঘোষণা হওয়ার পর স্নান করিয়ে চিতাশালে নিয়ে গিয়ে মুখাগ্নি করার পূর্বে জেগে ওঠে স্বাভাবিক জীবন যাপন করার কারণে কুলচ্যুতা হতে হয়েছে এমন দুঃখিনী নারী (শ্ববি) স্ফীতাঙ্গ, মাই, পয়োধার, বুকের দুগ্ধাধার, teat, dug, udder, সাদউ (.ﺜﺪﻯ), পালান (ফা.ﭙﺎﻻﻦ), বালিশ (ফা.ﺒﺎﻟﺵ) (রূপ্রশ) কমলা, ডালিম, পাহাড়, বেলুন, শিং ও স্ফীতাঙ্গ (দেপ্র) এটি বাঙালী পৌরাণিক চরিত্রায়ন সত্তা সারণী এর স্ফীতাঙ্গ পরিবারের বাঙালী পৌরাণিক উপমান পরিভাষা বিশেষ (সংজ্ঞা). সাধারণত; কুমড়াজাতীয় এক প্রকার ব্যঞ্জনকে লাউ বলা হয়. শ্বরবিজ্ঞানে; স্ফীতাঙ্গকে রূপকার্থে লাউ বলা হয় (বাপৌছ) বালিশ (বাপৌচা) কমলা ও তুম্বী (বাপৌউ) বেল ও লাউ (বাপৌরূ) ডালিম (বাপৌমূ) স্ফীতাঙ্গ।

লাউয়ের ওপর কয়েকটি গুরুত্বপূর্ণ উদ্ধৃতি (A highly important quotations of gourd)
১.   “আঁচল দিয়া ঘিরে রাখলাম চোরে নেওয়ার ডরে, আবার কেমন করে পড়ল সে লাউ বৈরাগীর নজরে, আবার হরণ করে নিতে চায় সে, বানাইতে তার ডুগডুগি।” (ওয়াহিদুর রহমান- ১৯৩৮-২০১২)
২.   “আমার মাটির গাছে লাউ ধইরাছে, লাউ যে বড় সোহাগী, লাউয়ের পিছে লাগছে বৈরাগী।” (ওয়াহিদুর রহমান- ১৯৩৮-২০১২)
৩.   “এই লাউয়েতে হয় না একতারা, ও মনরে হয় না দোতারা, দুই তারের এক সুর ধরে সে বানায় একতারা, সাধক ওয়াহেদ বলে লাউয়ের জন্য, কতজন হয় ঘরত্যাগী।” (ওয়াহিদুর রহমান- ১৯৩৮-২০১২)

লাউয়ের ওপর ১টি পূর্ণাঙ্গবাণী (A full message on the gourd)
আমার মাটির গাছে লাউ ধইরাছে,
লাউ যে বড় সোহাগী, লাউয়ের পিছে লাগছে বৈরাগী।

বৈরাগীকে বল্লাম আমি, কুলের মুখে দিও না কালি,
ও তার মাথায় জটা হাতে লোটা, আবার কপালে তিলকের ফোঁটা,
আবার গাঁও গেরামে ঘোরে বেটা, সাজিয়ে ব্রহ্মচারী।

আঁচল দিয়া ঘিরে রাখলাম চোরে নেওয়ার ডরে,
আবার কেমন করে পড়ল সে লাউ বৈরাগীর নজরে,
আবার হরণ করে নিতে চায় সে, বানাইতে তার ডুগডুগি।

এই লাউয়েতে হয় না একতারা, ও মনরে হয় না দোতারা,
দুই তারের এক সুর ধরে সে বানায় একতারা,
সাধক ওয়াহেদ বলে লাউয়ের জন্য,
কতজন হয় ঘরত্যাগী।” (ওয়াহিদুর রহমান- ১৯৩৮-২০১২)

এই গানের অনুকরণ গানটি হলো;
আমার মাটির গাছে লাউ ধরেছে,
লাউ দেখতে বড় সোহাগী, লাউয়ের পিছে লাগছে বৈরাগী (ও দরদী)।

দিনে দিনে লাউ যে আমার শুধুই বড় হয়,
তাই দেখে পাড়ার লোকে কত কথা কয়,
লাউ গাছেতে কে দেয় নজর খুইলা ক আমায়,
লাথির চোটে ভাঙ্গব মাজা যাবে সে কোথায়,
আঁচল দিয়া ঢাইকা দে লাউ,
থাকিস না তুই অভাগী।

লাউয়ের মধু করল যাদু খাইতে ইচ্ছে হয়,
বল না কবে সুযোগ দিবি আরকি দেরি সয়,
সব পুরুষের একই স্বভাব মধু খাইতে চায়,
বামন হইয়া চাঁদের পানে শুধুই হাত বাড়ায়,
ও কেউ তাকালে তার চাম কাটিয়া,
আমি বানাইমু যে ডুগডুগি।”

লাউয়ের সংজ্ঞা (Definition of gourd)
সাধারণত; কুমড়াজাতীয় এক প্রকার ব্যঞ্জনকে লাউ বলে।

লাউয়ের আধ্যাত্মিক সংজ্ঞা (Theological definition of gourd)
বাঙালী শ্বরবিজ্ঞানে ও বাঙালী পুরাণে; স্ফীতাঙ্গকে লাউ বলে।

লাউয়ের প্রকারভেদ (Variations of gourd)
বাঙালী শ্বরবিজ্ঞানে ও বাঙালী পুরাণে লাউ দুই প্রকার। যথা; ১. উপমান লাউ ও ২. উপমিত লাউ।

. উপমান লাউ (Analogical gourd)  সাধারণত; কুমড়াজাতীয় এক প্রকার ব্যঞ্জনকে উপমান লাউ বলে।

. উপমিত লাউ (Compared gourd) বাঙালী শ্বরবিজ্ঞানে ও বাঙালী পুরাণে; স্ফীতাঙ্গকে উপমিত লাউ বলে।

লাউয়ের পরিচয় (Identity of gourd)
এটি বাঙালী পৌরাণিক চরিত্রায়ন সত্তা সারণী এর স্ফীতাঙ্গ পরিবারের অধীন একটি বাঙালী পৌরাণিক উপমান পরিভাষা বিশেষ। সাধারণত; কুমড়াজাতীয় এক প্রকার ব্যঞ্জনকে লাউ বলা হয় কিন্তু শ্বরবিজ্ঞানে; স্ফীতাঙ্গযুবতী উভয়কে লাউ বলা হয়। এখানে; কেবল স্ফীতাঙ্গকেই লাউ বলা হয়েছে। বয়স্কা রমণীদের স্ফীতাঙ্গ লাউয়ের মতো বলেই এর এমন নামকরণ করা হয়েছে। এখানে; লাউ বাঙালী পৌরাণিক উপমান পরিভাষা এবং স্ফীতাঙ্গ উপমেয় পরিভাষা। স্ফীতাঙ্গ অত্যন্ত লজ্জাস্কর বাঙালী পৌরাণিক মূলক সত্তা। তাই এর এমন উপমান ছদ্মনাম সৃষ্টি করা হয়েছে। শ্বরবিজ্ঞানে; এভাবেই লজ্জাস্কর বাঙালী পৌরাণিক মূলক সত্তাগুলোর রূপক ও বাঙালী পৌরাণিক উপমান পরিভাষা সৃষ্টি করা হয়। অন্যদিকে; বড় হাস্যকর বিষয় হলো, সারা বিশ্বের সর্বপ্রকার সাম্প্রদায়িক ও পারম্পরিক মনীষী, বক্তা, ব্যৈখ্যিক, টৈকিক, অভিধানবিদ ও অনুবাদকরা শ্বরবিজ্ঞানে ব্যবহৃত লাউ পরিভাষাটির দ্বারা কেবল কদু বা অলাবুকেই বুঝেন ও বুঝিয়ে থাকেন। এর ফলে সাম্প্রদায়িকদের লেখাগুলো পাঠ করেও মানুষ সাম্প্রদায়িক মহা গ্রন্থাদির মূলশিক্ষা বা প্রকৃতশিক্ষা হতে চিরদিনের জন্য চির বঞ্চিত। সাম্প্রদায়িক ও পারম্পরিকদের প্রধান ব্যর্থতা হলো তারা উপমিতি বিদ্যায় জানে না। উপমিতি বিদ্যায় উপমান ও উপমিত দুটি পদ যে রয়েছে এ ব্যাপারে তারা আরও আজ্ঞ। শ্বরবিজ্ঞানে; উপমান পদের বর্ণনার দ্বারা যে উপমিত পদের আলোচনা করা হয় তাও তারা গ্রহণ করতে চায় না। পরিশেষে বলা যায়; এখানে; লাউ উপমানপদ এবং এর উপমিতপদ হলো স্ফীতাঙ্গ। শ্বরবিজ্ঞানে; স্ফীতাঙ্গকে উপমিতপদ ধরে উপমান বা ছদ্মনাম রূপে একে ডালিম, কমলা ও বালিশ ইত্যাদি বলা হয়।

তথ্যসূত্র (References)

(Theology's number formula of omniscient theologian lordship Bolon)

১ মূলক সংখ্যা সূত্র (Radical number formula)
"আত্মদর্শনের বিষয়বস্তুর পরিমাণ দ্বারা নতুন মূলক সংখ্যা সৃষ্টি করা যায়।"

রূপক সংখ্যা সূত্র (Metaphors number formula)

২ যোজক সূত্র (Adder formula)
"শ্বরবিজ্ঞানে ভিন্ন ভিন্ন মূলক সংখ্যা-সহগ যোগ করে নতুন যোজক রূপক সংখ্যা সৃষ্টি করা যায়; কিন্তু, গণিতে ভিন্ন ভিন্ন সংখ্যা-সহগ যোগ করে নতুন রূপক সংখ্যা সৃষ্টি করা যায় না।"

৩ গুণক সূত্র (Multiplier formula)
"শ্বরবিজ্ঞানে এক বা একাধিক মূলক-সংখ্যার গুণফল দ্বারা নতুন গুণক রূপক সংখ্যা সৃষ্টি করা যায়; কিন্তু, মূলক সংখ্যার কোন পরিবর্তন হয় না।"

৪ স্থাপক সূত্র (Installer formula)
"শ্বরবিজ্ঞানে; এক বা একাধিক মূলক সংখ্যা ভিন্ন ভিন্ন ভাবে স্থাপন করে নতুন স্থাপক রূপক সংখ্যা সৃষ্টি করা যায়; কিন্তু, মূলক সংখ্যার কোন পরিবর্তন হয় না।"

৫ শূন্যক সূত্র (Zero formula)
"শ্বরবিজ্ঞানে মূলক সংখ্যার ভিতরে ও ডানে শূন্য দিয়ে নতুন শূন্যক রূপক সংখ্যা সৃষ্টি করা যায়; কিন্তু, মূলক সংখ্যার কোন পরিবর্তন হয় না।"

< উৎস
[] উচ্চারণ ও ব্যুৎপত্তির জন্য ব্যবহৃত
() ব্যুৎপত্তির জন্য ব্যবহৃত
> থেকে
√ ধাতু
=> দ্রষ্টব্য
 পদান্তর
:-) লিঙ্গান্তর
 অতএব
× গুণ
+ যোগ
- বিয়োগ
÷ ভাগ

Here, at PrepBootstrap, we offer a great, 70% rate for each seller, regardless of any restrictions, such as volume, date of entry, etc.
There are a number of reasons why you should join us:
  • A great 70% flat rate for your items.
  • Fast response/approval times. Many sites take weeks to process a theme or template. And if it gets rejected, there is another iteration. We have aliminated this, and made the process very fast. It only takes up to 72 hours for a template/theme to get reviewed.
  • We are not an exclusive marketplace. This means that you can sell your items on PrepBootstrap, as well as on any other marketplate, and thus increase your earning potential.

পৌরাণিক চরিত্রায়ন সত্তা সারণী

উপস্থ (শিশ্ন-যোনি) কানাই,(যোনি) কামরস (যৌনরস) বলাই (শিশ্ন) বৈতরণী (যোনিপথ) ভগ (যোনিমুখ) কাম (সঙ্গম) অজ্ঞতা অন্যায় অশান্তি অবিশ্বাসী
অর্ধদ্বার আগধড় উপহার আশ্রম ভৃগু (জরায়ুমুখ) স্ফীতাঙ্গ (স্তন) চন্দ্রচেতনা (যৌনোত্তেজনা) আশীর্বাদ আয়ু ইঙ্গিত ডান
চক্ষু জরায়ু জীবনীশক্তি দেহযন্ত্র উপাসক কিশোরী অতীতকাহিনী জন্ম জ্ঞান তীর্থযাত্রা দেহাংশ
দেহ নর নরদেহ নারী দুগ্ধ কৈশোরকাল উপমা ন্যায় পবিত্রতা পাঁচশতশ্বাস পুরুষ
নাসিকা পঞ্চবায়ু পঞ্চরস পরকিনী নারীদেহ গর্ভকাল গবেষণা প্রকৃতপথ প্রয়াণ বন্ধু বর্তমানজন্ম
পালনকর্তা প্রসাদ প্রেমিক বসন পাছধড় প্রথমপ্রহর চিন্তা বাম বিনয় বিশ্বাসী ব্যর্থতা
বিদ্যুৎ বৃদ্ধা মানুষ মুষ্ক বার্ধক্য মুমুর্ষুতা পুরুষত্ব ভালোবাসা মন মোটাশিরা যৌবন
রজ রজপট্টি রজস্বলা শুক্র মূত্র যৌবনকাল মনোযোগ রজকাল শত্রু শান্তি শুক্রপাত
শুক্রপাতকারী শ্বাস সন্তান সৃষ্টিকর্তা শুক্রধর শেষপ্রহর মূলনীতি সন্তানপালন সপ্তকর্ম স্বভাব হাজারশ্বাস
ADVERTISEMENT
error: Content is protected !!