লাঠি

৫৮/৭. লাঠি
Stick (স্টিক)/ ‘ﻋﺼﺎ’ (আসা)

ভূমিকা (Prolegomenon)
এটি বাঙালী পৌরাণিক চরিত্রায়ন সত্তা সারণী এর বলাই পরিবারের গুরুত্বপূর্ণ একটি বাঙালী পৌরাণিক উপমান পরিভাষা। এর বাঙালী পৌরাণিক অশালীন মূলক সত্তা শিশ্ন। এর বাঙালী পৌরাণিক রূপান্তরিত মূলক সত্তা বলাই। এর বাঙালী পৌরাণিক রূপক পরিভাষা বৈঠা। এর অন্যান্য বাঙালী পৌরাণিক উপমান পরিভাষা আঁচল, খুঁটি, গাছ, চরণ, দৈত্য হাত। এর বাঙালী পৌরাণিক চারিত্রিক পরিভাষা অনস্থী, আঙ্গুল, কর্ণ, জগাই, জনক, বিম্বল শুক্রাচার্য এবং এর বাঙালী পৌরাণিক ছদ্মনাম পরিভাষা কামগুরু, কিরীটী, বণিক, বাবা, বামন, মরা শ্রীচরণ

অভিধা (Appellation)
লাঠি (বাপৌউ)বি ছড়ি, দণ্ড, শাখা, হাল, লগুড়, অপেক্ষাকৃত স্বল্প মোটা বা ছোট দণ্ড বিশেষ, stick, ‘ﻋَﺼَﺎ’ (আসা), ‘ﻋﻜﺎﺯ’ (উক্কায) (আপ্রশ) শিশ্ন, বাঁড়া, মেঢ়্র, হোল, penis, জকর (.ﺬﻜﺭ) (আঞ্চ) সোনা, পোতা, ধন (শ্ববি) বলাই, কামদেব, নারদ, বিম্বল, মদন, মন্মথ, মহাদেব, মাধব, রাবণ, শিব, হাত, পা, গাছ, রশি (ইদে) জাকারিয়া (.ﺯﻜﺭﻴﺎ), শিমার (.ﺸﻤﺭ), হাবিল (.ﺤﺎﺒﻞ), মারুত (.ﻤﺎﺭﻮﺕ) (ইংপ) finger (দেপ্র) এটি বাঙালী পৌরাণিক চরিত্রায়ন সত্তা সারণী এর বলাই পরিবারের বাঙালী পৌরাণিক উপমান পরিভাষা বিশেষ (সংজ্ঞা) . যে কোনো দণ্ড বা টুকরাকে লাঠি বলা হয় . শ্বরবিজ্ঞানে; পুরুষজাতির শিশ্নকে বলাই বা উপমার্থে লাঠি বলা হয় (বাপৌছ) কামগুরু, কিরীটী, বণিক, বাবা, মরা ও শ্রীচরণ (বাপৌচা) অনস্থী, আঙ্গুল, কর্ণ, জগাই, জনক, বিম্বল ও শুক্রাচার্য (বাপৌউ) আঁচল, খুঁটি, গাছ, চরণ, দৈত্য, লাঠি ও হাত (বাপৌরূ) বৈঠা (বাপৌমূ) বলাই।

লাঠির কয়েকটি গুরুত্বপূর্ণ উদ্ধৃতি (A highly important quotations of stick)
“শরিয়ত রেখ খাঁটি, যদি ভালো চাও সে চিঠি, নইলে পিঠে পড়বে লাঠি, প্রমাণ হবে যখনে।” (পবিত্র লালন- ৭৩৫/২)

লাঠির সংজ্ঞা (Definition of stick)
সাধারণত; যে কোনো টুকরা বা দণ্ডকে লাঠি বলে।

লাঠির আধ্যাত্মিক সংজ্ঞা (Theological definition of stick)
বাঙালী শ্বরবিজ্ঞানে ও বাঙালী পুরাণে; নরজীবের শিশ্নকে বলাই বা উপমার্থে লাঠি বলে।

লাঠির প্রকারভেদ (Variations of stick)
বাঙালী শ্বরবিজ্ঞানে ও বাঙালী পুরাণে; লাঠি দুই প্রকার। যথা; ১. উপমান লাঠি ও ২. উপমিত লাঠি।

. উপমান লাঠি (Analogical stick)
সাধারণত; যে কোনো দণ্ড বা টুকরাকে উপমান লাঠি বলে।

. উপমিত লাঠি (Compared stick)
বাঙালী শ্বরবিজ্ঞানে ও বাঙালী পুরাণে; নরজীবের শিশ্নকে বলাই বা উপমার্থে উপমিত লাঠি বলে।

লাঠির পরিচয় (Identity of stick)
এটি বাঙালী পৌরাণিক চরিত্রায়ন সত্তা সারণী এর বলাই পরিবারের অধীন একটি বাঙালী পৌরাণিক উপমান পরিভাষা বিশেষ। সারাবিশ্বের সর্বপ্রকার সাম্প্রদায়িক ও পারম্পরিক পুস্তক-পুস্তিকায় এর ন্যূনাধিক ব্যবহার লক্ষ্য করা যায়। তবে; এ পরিভাষাটি একেক গ্রন্থে একেক ভাষায় ব্যবহার হওয়ার কারণে সাধারণ পাঠক-পাঠিকা ও শ্রোতাদের তেমন দৃষ্টিগোচর হয় না। সাধারণত; যে কোনো দণ্ড বা টুকরাকে লাঠি বলা হয় কিন্তু শ্বরবিজ্ঞানে; নরজীবের শিশ্নকে বলাই বা উপমার্থে লাঠি বলা হয়। শিশ্ন দেখতে লাঠির মতো বলেই এর এমন নামকরণ করা হয়েছে। উল্লেখ্য যে; সারাবিশ্বের সর্বপ্রকার মরমী, সাম্প্রদায়িক ও পারম্পরিক পুরাণে ব্যবহৃত লাঠি পরিভাষাটির দ্বারা কেবল শিশ্নকেই বুঝানো হয়েছে।

অথচ অত্যন্ত অবাক হবার বিষয় হলো সারাবিশ্বের সাম্প্রদায়িক মনীষী ও বক্তারা শ্বরবিজ্ঞানে ব্যবহৃত লাঠি পরিভাষাটির দ্বারা কেবল ছড়িইকেই বুঝেন এবং বুঝিয়ে থাকেন। মরমী পুস্তক-পুস্তিকা ও সাম্প্রদায়িক গ্রন্থাদি মানুষের জীবনবিধান রূপে পরিচিত। যারফলে; লাঠি বলতে মানবদেহেরই কোনো না কোনো অঙ্গ প্রত্যঙ্গই বুঝানো হয়েছে। এছাড়াও; মানবজীবনে সাধারণ ছড়ির যে সামান্য ব্যবহার তা বিশ্ববিখ্যাত মহা গ্রন্থাদির মধ্যে লেখা বা উল্লেখ করার কোনো প্রয়োজন আছে বলে মনে হয় না। জীবনবিধানের ব্যাখ্যা-বিশ্লেষণ জীবনমুখী না করে ব্যৈখ্যিক ও টৈকিকরা সৌরজগৎমুখী ও প্রকৃতি করার কারণেই ক্রমে ক্রমে আত্মদর্শন ও আত্মতত্ত্ব ভেদ বিলীন ও বিলুপ্ত হওয়ার উপক্রম হয়ে এসেছে।

তথ্যসূত্র (References)

(Theology's number formula of omniscient theologian lordship Bolon)

১ মূলক সংখ্যা সূত্র (Radical number formula)
"আত্মদর্শনের বিষয়বস্তুর পরিমাণ দ্বারা নতুন মূলক সংখ্যা সৃষ্টি করা যায়।"

রূপক সংখ্যা সূত্র (Metaphors number formula)

২ যোজক সূত্র (Adder formula)
"শ্বরবিজ্ঞানে ভিন্ন ভিন্ন মূলক সংখ্যা-সহগ যোগ করে নতুন যোজক রূপক সংখ্যা সৃষ্টি করা যায়; কিন্তু, গণিতে ভিন্ন ভিন্ন সংখ্যা-সহগ যোগ করে নতুন রূপক সংখ্যা সৃষ্টি করা যায় না।"

৩ গুণক সূত্র (Multiplier formula)
"শ্বরবিজ্ঞানে এক বা একাধিক মূলক-সংখ্যার গুণফল দ্বারা নতুন গুণক রূপক সংখ্যা সৃষ্টি করা যায়; কিন্তু, মূলক সংখ্যার কোন পরিবর্তন হয় না।"

৪ স্থাপক সূত্র (Installer formula)
"শ্বরবিজ্ঞানে; এক বা একাধিক মূলক সংখ্যা ভিন্ন ভিন্ন ভাবে স্থাপন করে নতুন স্থাপক রূপক সংখ্যা সৃষ্টি করা যায়; কিন্তু, মূলক সংখ্যার কোন পরিবর্তন হয় না।"

৫ শূন্যক সূত্র (Zero formula)
"শ্বরবিজ্ঞানে মূলক সংখ্যার ভিতরে ও ডানে শূন্য দিয়ে নতুন শূন্যক রূপক সংখ্যা সৃষ্টি করা যায়; কিন্তু, মূলক সংখ্যার কোন পরিবর্তন হয় না।"

< উৎস
[] উচ্চারণ ও ব্যুৎপত্তির জন্য ব্যবহৃত
() ব্যুৎপত্তির জন্য ব্যবহৃত
> থেকে
√ ধাতু
=> দ্রষ্টব্য
 পদান্তর
:-) লিঙ্গান্তর
 অতএব
× গুণ
+ যোগ
- বিয়োগ
÷ ভাগ

Here, at PrepBootstrap, we offer a great, 70% rate for each seller, regardless of any restrictions, such as volume, date of entry, etc.
There are a number of reasons why you should join us:
  • A great 70% flat rate for your items.
  • Fast response/approval times. Many sites take weeks to process a theme or template. And if it gets rejected, there is another iteration. We have aliminated this, and made the process very fast. It only takes up to 72 hours for a template/theme to get reviewed.
  • We are not an exclusive marketplace. This means that you can sell your items on PrepBootstrap, as well as on any other marketplate, and thus increase your earning potential.

পৌরাণিক চরিত্রায়ন সত্তা সারণী

উপস্থ (শিশ্ন-যোনি) কানাই,(যোনি) কামরস (যৌনরস) বলাই (শিশ্ন) বৈতরণী (যোনিপথ) ভগ (যোনিমুখ) কাম (সঙ্গম) অজ্ঞতা অন্যায় অশান্তি অবিশ্বাসী
অর্ধদ্বার আগধড় উপহার আশ্রম ভৃগু (জরায়ুমুখ) স্ফীতাঙ্গ (স্তন) চন্দ্রচেতনা (যৌনোত্তেজনা) আশীর্বাদ আয়ু ইঙ্গিত ডান
চক্ষু জরায়ু জীবনীশক্তি দেহযন্ত্র উপাসক কিশোরী অতীতকাহিনী জন্ম জ্ঞান তীর্থযাত্রা দেহাংশ
দেহ নর নরদেহ নারী দুগ্ধ কৈশোরকাল উপমা ন্যায় পবিত্রতা পাঁচশতশ্বাস পুরুষ
নাসিকা পঞ্চবায়ু পঞ্চরস পরকিনী নারীদেহ গর্ভকাল গবেষণা প্রকৃতপথ প্রয়াণ বন্ধু বর্তমানজন্ম
পালনকর্তা প্রসাদ প্রেমিক বসন পাছধড় প্রথমপ্রহর চিন্তা বাম বিনয় বিশ্বাসী ব্যর্থতা
বিদ্যুৎ বৃদ্ধা মানুষ মুষ্ক বার্ধক্য মুমুর্ষুতা পুরুষত্ব ভালোবাসা মন মোটাশিরা যৌবন
রজ রজপট্টি রজস্বলা শুক্র মূত্র যৌবনকাল মনোযোগ রজকাল শত্রু শান্তি শুক্রপাত
শুক্রপাতকারী শ্বাস সন্তান সৃষ্টিকর্তা শুক্রধর শেষপ্রহর মূলনীতি সন্তানপালন সপ্তকর্ম স্বভাব হাজারশ্বাস
ADVERTISEMENT
error: Content is protected !!