শস্য

৯৬/৬. শস্য
Grain (গ্রেইন)/ ‘حبوب’ (হুবুব)

ভূমিকা (Prolegomenon)
এটি বাঙালী পৌরাণিক চরিত্রায়ন সত্তা সারণী এর সৃষ্টিকর্তা পরিবারের গুরুত্বপূর্ণ একটি বাঙালী পৌরাণিক উপমান পরিভাষা। এর বাঙালী পৌরাণিক মূলক সত্তা সৃষ্টিকর্তা। এর বাঙালী পৌরাণিক সহযোগী মূলক সত্তা মধুচন্দ্রিমা। এর বাঙালী পৌরাণিক রূপক পরিভাষা কাঁই। এর অন্যান্য বাঙালী পৌরাণিক উপমান পরিভাষা ঘি, নীর, পীযূষ মধু। এর বাঙালী পৌরাণিক চারিত্রিক পরিভাষা অসিত, কালা, কালু, কৃষ্ণ ব্রহ্মা এবং এর বাঙালী পৌরাণিক ছদ্মনাম পরিভাষা আদি, সূর্য, স্রষ্টা, স্বায়ম্ভূ হর। এ পরিভাষাটি শ্বরবিজ্ঞানের বাঙালী পৌরাণিক চরিত্রায়ন সত্তা সারণীতে বর্ণিত দুগ্ধ’, ‘শুক্র’, ‘পালনকর্তা’, ‘সৃষ্টিকর্তাসন্তান এ ৫টি বাঙালী পৌরাণিক মূলক সত্তারই উপমান ও ছদ্মনাম পরিভাষা রূপে ব্যবহৃত হয়। এজন্য; বর্ণনার ক্ষেত্র অনুযায়ী এর সঠিক দেহতাত্ত্বিক ব্যুৎপত্তি উদ্ঘাটন করা একান্ত প্রয়োজন।

অভিধা (Appellation)
শস্য (বাপৌছ)বি ফসল, ফল, শাঁস, কৃষিপণ্য, কৃষিজাত ফল, কৃষিজাত বীজ, ফলের সার অংশ, grain, ‘حبوب’ (হুবুব) (শ্ববি) কাঁই, ব্র‏হ্মা, বিরিঞ্চি, কালা, কালু, কেলে, কালিয়া, কৃষ্ণ, কাজলা, শ্যাম, শ্যামল, শ্যামলা, melanin, ‘ميلانين’ (মিলেনিন) (রূপ্রশ) ঈশ্বর, অনন্ত, কালোঈশ্বর, প্রজাপতি, হিরণ্যগর্ভ, বিধাতা, বিবস্বান, স্বায়ম্ভূ (ইদে) আল্লাহ (.ﺍﻠﻠﻪ), ইসা (.ﻋﻴﺴﻰٰ), মসিহ (.ﻤﺴﻴﺢ), শাম (.ﺷﺄﻢ), শামস (.ﺸﻤﺲ), শিশ (.ﺸﻴﺶ) (ইংপ) Lord, maker, designer (দেপ্র) এটি বাঙালী পৌরাণিক চরিত্রায়ন সত্তা সারণী এর ‘সৃষ্টিকর্তা’ পরিবারের বাঙালী পৌরাণিক উপমান পরিভাষা বিশেষ (সংজ্ঞা). সাধারণত; সর্বপ্রকার ফসলকেই শস্য বলা হয় . কালোবর্ণের অমৃত মানবজলকে সৃষ্টিকর্তা বা রূপকার্থে শস্য বলা হয় (বাপৌছ) আদি, সূর্য, স্রষ্টা, স্বায়ম্ভূ ও হর (বাপৌচা) অসিত, কালা, কালু, কৃষ্ণ ও  ব্রহ্মা (বাপৌউ) ঘি, নীর, পীযূষ, মধু ও শস্য (বাপৌরূ) কাঁই (বাপৌমূ) সৃষ্টিকর্তা।

শস্যের ওপর কয়েকটি গুরুত্বপূর্ণ উদ্ধৃতি (Some highly important quotations of grain)
১.   “আকাশে মই লাগাইয়া, ফল পাড়ে দুইজনে গিয়া, বলন কয় দ্বার খুলিয়া, সাধুরা ফল খাইতেছে।” (বলন তত্ত্বাবলী- ২০৮)
২.   “ডাল নাই তার পাতা আছে, তিনডালে জগৎ জুড়েছে, লালন বলে ভাবিস মিছে, ফুল ছাড়া ফল রয়েছে।” (পবিত্র লালন- ৮৩৮/৪)

শস্যের সংজ্ঞা (Definition of grain)
সাধারণত; সর্বপ্রকার ফসলকে শস্য বলে।

শস্যের আধ্যাত্মিক সংজ্ঞা (Theological definition of grain)
বাঙালী শ্বরবিজ্ঞানে ও বাঙালী পুরাণে; সৃষ্টিকর্তাকে উপমার্থে শস্য বলে।

শস্যের প্রকারভেদ (Variations of grain)
বাঙালী শ্বরবিজ্ঞানে ও বাঙালী পুরাণে; শস্য দুই প্রকার। যথা; ১. উপমান শস্য ও ২. উপমিত শস্য।

. উপমান শস্য (Analogical grain)
সাধারণত; সর্বপ্রকার ফসলকে উপমান শস্য বলে।

. উপমিত শস্য (Compared grain)
বাঙালী শ্বরবিজ্ঞানে ও বাঙালী পুরাণে; জীবের সৃষ্টিকর্তাকে উপমিত শস্য বলে।

শস্যের পরিচয় (Identity of grain)
এটি বাঙালী পৌরাণিক চরিত্রায়ন সত্তা সারণী এর সৃষ্টিকর্তা পরিবারের অধীন একটি বাঙালী পৌরাণিক উপমান পরিভাষা বিশেষ। সারা বিশ্বের সর্বপ্রকার সাম্প্রদায়িক ও পারম্পরিক পুস্তক-পুস্তিকায় এর ন্যূনাধিক ব্যবহার লক্ষ্য করা যায়। তবে; এ পরিভাষাটি একেক গ্রন্থে একেক ভাষায় এবং একেক পরিভাষায় ব্যবহার হওয়ার কারণে সাধারণ পাঠক-পাঠিকা ও শ্রোতাদের তেমন দৃষ্টিগোচর হয় না। সাধারণত; সমাজবিজ্ঞানে সর্বপ্রকার ফসলকে শস্য বলা হয়। অন্যদিকে; শ্বরবিজ্ঞানে; দুগ্ধ, শুক্র, সুধা, মধু ও সন্তানকে শস্য বলা হয়। তবে; এখানে; কেবল মধুকেই শস্য বলা হয়েছে। যেমন; ফলের মধ্যে খাদ্যসার সঞ্চিত থাকে; তেমনই; মধুর মধ্যেও খাদ্যসার সঞ্চিত থাকে বলেই একে শস্য বলা হয়েছে। মধু হলো মানবগাছের মানবফল। মানবগাছের মানবফলের সন্ধান জানেন না বলেই সাম্প্রদায়িকরা সাম্প্রদায়িক গ্রন্থাদির মধ্যে ব্যবহৃত ‘শস্য’ পরিভাষাটির দ্বারা কেবলই উদ্ভিদরূপ শস্যকেই বুঝেন ও বুঝিয়ে থাকেন। সাম্প্রদায়িক ও পারম্পরিক পৌরাণিক সাহিত্যাদি সর্বকালে ও সর্বস্থলেই উপমিত প্রধান। এজন্য; এসব গ্রন্থে ব্যবহৃত উপমানপদের ব্যাখ্যা-বিশ্লেষণ না করে বরং এদের উপমিতপদের ব্যাখ্যা-বিশ্লেষণ করা একান্ত প্রয়োজন।

অথচ অত্যন্ত পরিতাপের বিষয় হলেও চির সত্য যে; বাংভারতের সাম্প্রদায়িক মনীষী ও বক্তারা উপমিতপ্রধান এসব মহাকাব্যের কেবল উপমান পদগুলোর ব্যাখ্যা-বিশ্লেষণ করেই হাঁপিয়ে ওঠেছেন। পক্ষান্তরে; উপমিতপদের সন্ধান করতে এখনও উদ্যোগী হতে পারেন নি। সেজন্য; সাম্প্রদায়িক গ্রন্থ পাঠ করে সাম্প্রদায়িক সন্ত্রাসী সৃষ্টি হওয়া আরম্ভ হয়েছে। যে সাম্প্রদায়িক গ্রন্থ মানুষের নীতি ও নৈতিকতা শিক্ষা দেয় ও যে সাম্প্রদায়িক গ্রন্থ মানুষের মনুষ্যত্ব শিক্ষা দেয়, সে সাম্প্রদায়িক গ্রন্থ পাঠ করেই বর্তমানে সাম্প্রদায়িক ছাত্রসমাজ পশুত্ব শিক্ষা করছে এবং সন্ত্রাসী কর্মকাণ্ড শিক্ষা করছে। এজন্য; ছাত্রসমাজ অভিযুক্ত নয় বরং প্রকৃতপক্ষে অভিযুক্ত হলো সাম্প্রদায়িক মতবাদের ধ্বজাধারী সাম্প্রদায়িক মনীষী ও বক্তারা।

পরিশেষে বলতে চাই যারা কেবল সাম্প্রদায়িক গ্রন্থাদি পাঠ করে এবং তোতা পাখির মতো সাম্প্রদায়িক গ্রন্থের বচন প্রচার করতে থাকে তারাই সাম্প্রদায়িক সন্ত্রাসী। এরাই মানুষকে বিপথগামী করার মূল ক্রীড়ানক। অস্ত্রধারী সন্ত্রাসীরা কেবল দু’য়েকজনকে হত্যা, হনন ও বধ করে থাকে। কিন্তু সাম্প্রদায়িক সন্ত্রাসীরা গোটা জাতির মনুষ্যত্বকে হত্যা করে। জাতিকে উগ্রবাদী ও আতঙ্কবাদী করে গড়ে তুলে।

তথ্যসূত্র (References)

(Theology's number formula of omniscient theologian lordship Bolon)

১ মূলক সংখ্যা সূত্র (Radical number formula)
"আত্মদর্শনের বিষয়বস্তুর পরিমাণ দ্বারা নতুন মূলক সংখ্যা সৃষ্টি করা যায়।"

রূপক সংখ্যা সূত্র (Metaphors number formula)

২ যোজক সূত্র (Adder formula)
"শ্বরবিজ্ঞানে ভিন্ন ভিন্ন মূলক সংখ্যা-সহগ যোগ করে নতুন যোজক রূপক সংখ্যা সৃষ্টি করা যায়; কিন্তু, গণিতে ভিন্ন ভিন্ন সংখ্যা-সহগ যোগ করে নতুন রূপক সংখ্যা সৃষ্টি করা যায় না।"

৩ গুণক সূত্র (Multiplier formula)
"শ্বরবিজ্ঞানে এক বা একাধিক মূলক-সংখ্যার গুণফল দ্বারা নতুন গুণক রূপক সংখ্যা সৃষ্টি করা যায়; কিন্তু, মূলক সংখ্যার কোন পরিবর্তন হয় না।"

৪ স্থাপক সূত্র (Installer formula)
"শ্বরবিজ্ঞানে; এক বা একাধিক মূলক সংখ্যা ভিন্ন ভিন্ন ভাবে স্থাপন করে নতুন স্থাপক রূপক সংখ্যা সৃষ্টি করা যায়; কিন্তু, মূলক সংখ্যার কোন পরিবর্তন হয় না।"

৫ শূন্যক সূত্র (Zero formula)
"শ্বরবিজ্ঞানে মূলক সংখ্যার ভিতরে ও ডানে শূন্য দিয়ে নতুন শূন্যক রূপক সংখ্যা সৃষ্টি করা যায়; কিন্তু, মূলক সংখ্যার কোন পরিবর্তন হয় না।"

< উৎস
[] উচ্চারণ ও ব্যুৎপত্তির জন্য ব্যবহৃত
() ব্যুৎপত্তির জন্য ব্যবহৃত
> থেকে
√ ধাতু
=> দ্রষ্টব্য
 পদান্তর
:-) লিঙ্গান্তর
 অতএব
× গুণ
+ যোগ
- বিয়োগ
÷ ভাগ

Here, at PrepBootstrap, we offer a great, 70% rate for each seller, regardless of any restrictions, such as volume, date of entry, etc.
There are a number of reasons why you should join us:
  • A great 70% flat rate for your items.
  • Fast response/approval times. Many sites take weeks to process a theme or template. And if it gets rejected, there is another iteration. We have aliminated this, and made the process very fast. It only takes up to 72 hours for a template/theme to get reviewed.
  • We are not an exclusive marketplace. This means that you can sell your items on PrepBootstrap, as well as on any other marketplate, and thus increase your earning potential.

পৌরাণিক চরিত্রায়ন সত্তা সারণী

উপস্থ (শিশ্ন-যোনি) কানাই,(যোনি) কামরস (যৌনরস) বলাই (শিশ্ন) বৈতরণী (যোনিপথ) ভগ (যোনিমুখ) কাম (সঙ্গম) অজ্ঞতা অন্যায় অশান্তি অবিশ্বাসী
অর্ধদ্বার আগধড় উপহার আশ্রম ভৃগু (জরায়ুমুখ) স্ফীতাঙ্গ (স্তন) চন্দ্রচেতনা (যৌনোত্তেজনা) আশীর্বাদ আয়ু ইঙ্গিত ডান
চক্ষু জরায়ু জীবনীশক্তি দেহযন্ত্র উপাসক কিশোরী অতীতকাহিনী জন্ম জ্ঞান তীর্থযাত্রা দেহাংশ
দেহ নর নরদেহ নারী দুগ্ধ কৈশোরকাল উপমা ন্যায় পবিত্রতা পাঁচশতশ্বাস পুরুষ
নাসিকা পঞ্চবায়ু পঞ্চরস পরকিনী নারীদেহ গর্ভকাল গবেষণা প্রকৃতপথ প্রয়াণ বন্ধু বর্তমানজন্ম
পালনকর্তা প্রসাদ প্রেমিক বসন পাছধড় প্রথমপ্রহর চিন্তা বাম বিনয় বিশ্বাসী ব্যর্থতা
বিদ্যুৎ বৃদ্ধা মানুষ মুষ্ক বার্ধক্য মুমুর্ষুতা পুরুষত্ব ভালোবাসা মন মোটাশিরা যৌবন
রজ রজপট্টি রজস্বলা শুক্র মূত্র যৌবনকাল মনোযোগ রজকাল শত্রু শান্তি শুক্রপাত
শুক্রপাতকারী শ্বাস সন্তান সৃষ্টিকর্তা শুক্রধর শেষপ্রহর মূলনীতি সন্তানপালন সপ্তকর্ম স্বভাব হাজারশ্বাস
ADVERTISEMENT
error: Content is protected !!