শিষ্য

৭১/১. শিষ্য
Disciple (ডিসিপল)/ ‘ﺗﺎﺑﻊ’ (তাবিয়া)

ভূমিকা (Prolegomenon)
এটি বাঙালী পৌরাণিক চরিত্রায়ন সত্তা সারণী এর মন পরিবারের গুরুত্বপূর্ণ একটি বাঙালী পৌরাণিক রূপক পরিভাষা। এর বাঙালী পৌরাণিক মূলক সত্তা মন। এর বাঙালী পৌরাণিক উপমান পরিভাষা ঘোড়া বঙ্কিম। এর বাঙালী পৌরাণিক চারিত্রিক পরিভাষা টেঁটন ঠেঁটা এবং এর বাঙালী পৌরাণিক ছদ্মনাম পরিভাষা তস্কর পাখি

অভিধা (Appellation)
 ‘ﺗﺎﺑﻊ [তাবি] বিণ অনুগত, অনুসরণকারী, অনুকরণকারী {}
শিষ্য (বাপৌরূ)বি ছাত্র, ভক্ত, চামচা, চেলা, অনুসারী, কারো মত অনুযায়ী চলে এমন, disciple, ‘ﺗﺎﺑﻊ’ (তাবিয়া) (শ্ববি) মন, অন্তর, চিত্ত, প্রবৃত্তি, হৃদয়, mind, সদর (.ﺼﺪﺭ), ফুয়াদ (.ﻔﺆﺍﺪ) (দেপ্র) এটি বাঙালী পৌরাণিক চরিত্রায়ন সত্তা সারণী এর মন পরিবারের বাঙালী পৌরাণিক রূপক পরিভাষা বিশেষ (সংজ্ঞা) ১. সর্বপ্রকার শিক্ষানুবিসকে বাংলায় ‘শিষ্য বলা হয় ২. বাঙালী শ্বরবিজ্ঞানে ও বাঙালী পুরাণে, মানুষের মনকে রূপকার্থে ‘শিষ্য বলা হয় (বাপৌছ) তস্কর ও পাখি (বাপৌচা) টেটন ও ঠেঁটা (বাপৌউ) ঘোড়া ও বঙ্কিম (বাপৌরূ) শিষ্য (বাপৌমূ) মন Jস্ত্রী শিষ্যা।

শিষ্যের কয়েকটি গুরুত্বপূর্ণ উদ্ধৃতি (Some highly important quotations of disciple)
১.   “কোন প্রেমে গুরু ভবতরী, কোন প্রেমে শিষ্য হয় কাণ্ডারী, না জেনে লালন- প্রেমের উদ্দিপন, পিরিত করে মিছে।” (পবিত্র লালন- ৬০০/৪)
২.   “গ্রন্থে যার নাই নিদর্শনা, অরসিকে ভেদ জানে না, ভেদের কথা কইতে মানা, শিষ্য বিনা অশিষ্যায়।” (বলন তত্ত্বাবলী- ১২৬)
৩.   “যেজন শিষ্য হয়, গুরুর মনের খবর লয়, এক হাতে যদি বাজত তালি, তবে কেন দু’হাত লাগায়।” (পবিত্র লালন- ৮৩৯/১)

শিষ্যের কয়েকটি সাধারণ উদ্ধৃতি (Some ordinary quotations of disciple)
১.   “অধর ধরার এমনই ধারা, গুরু শিষ্য ঐক্য করা, চৈতন্যরূপ নিহার করা, জানলে হয় করণ সারা।” (পবিত্র লালন- ৯২৯/২)
২.   “অমূল্য দোকান খুলিয়া দয়াময় তেমাথা পথে, শিষ্যের পানে রয় চাহিয়া আপনার ধন বিলাতে, মনের দরে জ্ঞান বেচিয়া, দান করে ধনের খনি।” (বলন তত্ত্বাবলী- ৯২)
৩.   “আপনি গুরু আপনি শিষ্য, যিনি মনিব তিনি দাস্য, সৃজন করে সারা বিশ্ব, বাস করে সে এ সংসারে।” (বলন তত্ত্বাবলী- ৩০৬)
৪.   “একজন পাকা গুরু মানা, দূরত্ব নিকটে আনা, সাঁই শিষ্যে দূর রহে না, এক হয়ে যায় দ্বিদলে।” (বলন তত্ত্বাবলী- ২০)
৫.   “এ দেহে গুরু কেবা শিষ্য কেবা, নিরূপণ করে জানবা, অন্তঃপুরে বারাম দেয় কেবা, জানতে ভুল করো না।” (পবিত্র লালন- ৭৭৯/২)
৬.   “কথা বলে চটকমারি, শিষ্য বাড়ানোর বাহাদুরি, উল্টো কথা পুঁজি করি, পথে ঘাটে আস্তানা করে।” (বলন তত্ত্বাবলী- ৯৪)
৭.   “গুরু গো পাতালেতে ঘর গড়িয়া তুমি থাক আকাশে, আবার মাটির ঘরে আমায় রেখে তুমি ঘুর বাতাসে, একদিন আর খোঁজ নিলে না, শিষ্য কোথায় রয়েছে।” (বলন তত্ত্বাবলী- ৭১)
৮.   “গুরুপদ্ম শিষ্য-চন্দ্র হয়, শিষ্যপদ্মে গুরু বন্দি রয়, লালন বলে একরূপ হলে, তাদের যুগল আত্মা জানা যায়।” (পবিত্র লালন- ৬০২/৪)
৯.   “গুরু শিষ্য এ দু’জনার, কোন মুক্বামে বসতি কার, জানলে মনের যেত আঁধার, দেখতাম কুদরত আপন ঘরে।” (পবিত্র লালন- ৫৫৪/২)
১০. “গুরু শিষ্য হয় যদি একতার, শমন বলে ভয় কিরে তার।” (পবিত্র লালন- ৪১৪/১)
১১.  “গুরু-শিষ্য এক আত্মা শুনি, মিলন হয় তারা কিসের জন্যি, কোন কার্যে চক্ষুষ্মানী, গুরু বলো আমারে।” (পবিত্র লালন- ৩৪৬/৩)
১২.  “গুরু শিষ্যের এমনই ধারা, চাঁদের কোলে থাকে তারা, আয়নাতে লাগিয়ে পারা, দেখে ত্রি-ভুবন।” (পবিত্র লালন- ৩৯৭/২)
১৪. “গুরু শিষ্যের প্রেমের ধারা, উযান বেয়ে যাচ্ছে তারা (গো), বলন কয় দেখ রে তোরা, প্রেম মানে না কুলজাতি।” (বলন তত্ত্বাবলী- ১৫৩)
১৫. “টলমল করণ হয় যার, স্পর্শ গুণ কই মিলে তার, গুরু শিষ্য যুগ যুগান্তর, ফাঁকে ফাঁকে রয়।” (পবিত্র লালন- ৪৬৪/৩)
১৬.  “দিনের নবি শিষ্য কোন ঘরে, কোন কোন চার ইয়ার এসে, চাঁদোয়া ধরে।” (পবিত্র লালন- ৫৩০/১)
১৭. “দেহের গুরু আছে কেবা, শিষ্য হয়ে কে দেয় সেবা, যেদিন তাই জানতে পাবা, কুলের ঘোর যাবে তখন।” (পবিত্র লালন- ২২৩/৩)
১৮. “ধড়ে কে শিষ্য হয়, কে শিষ্য করে, শুনলে জ্ঞান হয় তাইতো; শুধাই, যে জানো সে বলো মোরে।” (পবিত্র লালন- ৫৫৪/১)
১৯.  “ধোঁকাবাজি করে সদাই, শিষ্যের সম্পদ লুটে খায়, কামিনীকাঞ্চন ডানে বাঁয়, বাস করে ভূস্বর্গপুরে।” (বলন তত্ত্বাবলী- ৯৪)
২০. “পুণ্যাত্মা তরে শিষ্যগণে, বয়ে লয়ে চলে স্বর্গধামে, বলন কয় গুরুর গুণে, পার হয়ে যাও নিঃশ্বাসে।” (বলন তত্ত্বাবলী- ৯৫)
২১.  “প্রেমসন্ধি সরোবরে, সাদা কালো দুই ফল ধরে, গুরু যদি আহার করে, শিষ্যও বিহার করতে পারে।” (বলন তত্ত্বাবলী- ৯৯)
২২. “বলন কয় খোলামেলা, গুরু শিষ্যের গোপন খেলা, মনের মানুষ পায় নিরালা, পাকাগুরুর কারণে।” (বলন তত্ত্বাবলী- ১৫২)
২৩. “বলো কোন খান্দানে, নবি শিষ্য হয়, অটল অখণ্ড অরজা গুরু কয়।” (পবিত্র লালন- ৬৭৯/১)
২৪. “বিশাল নিধুবন নিতাইপুরী, তার ভিতরে আছে খুপরি, সেথায় রয় সাঁই-চাঁদের পুরী, শিষ্য বিনা কইতে মানা।” (বলন তত্ত্বাবলী- ৯৯)
২৫. “ভজনের মূল নয় আকার, গুরু শিষ্য হয় প্রচার, সাকার রূপেতে আকার নির্ণয়, আকার ছাড়া সাকাররূপ নাহি রয়।” (পবিত্র লালন- ৬৬/২)
২৬. “ভজে সাধুর চরণখানা, পরকাল কর ঠিকানা, সাধুশাস্ত্রে কইতে মানা, শিষ্য বিনা অন্যের কাছে।” (বলন তত্ত্বাবলী- ১৭৩)
২৭. “মায়ের গুরু পুতের শিষ্য, দেখে জীবের জ্ঞান নৈরাশ্য, তার মনের কী উদ্দেশ্য, ভেবে বুঝা যায় কিসে।” (পবিত্র লালন- ৪৮৬/৩)
২৮. “মূল শাখা ডাল আকাশে গাছের ফল ধরে পাতালে, গুরু কৃপায় কার ভাগ্যে তারই তাজা ফলটি মিলে, উল্টোবৃক্ষে ফল পাকিলে- গুরু খাইয়া শিষ্যে দিলে, ভবে মরার আগেরিলে- যমদুত ভয়ে পালায়।” (বলন তত্ত্বাবলী- ২৪৬)
২৯. “যার কালিমা দিন দুনিয়ায়, সে শিষ্য হয় কোন কালিমায়, লিহাজ করে দেখ মনরায়, গুরু-তত্ত্ব অথৈ গভীরে।” (পবিত্র লালন- ৫৩০/২)
৩০. “শিষ্য যদি হয় ক্বায়িমি, কর্ণে দেয় মন্ত্রবাণী, গুরু নিজে করে চক্ষুষ্মানী, নইলে অন্ধ দু’নয়ন।” (পবিত্র লালন- ৩৯৭/৩)
৩১. “শিষ্য সঙ্গী নাইবা পেলে, গুরুর জনম যায় বিফলে, গুরু ভাঁসে জন্মনালে, শিষ্যের দায় ঘুরে মাসে।” (বলন তত্ত্বাবলী- ৯৫)
৩২. “শুদ্ধ প্রেমতরীখানা, একমনের বেশি ধরে না, গুরু শিষ্য একজনা, লালন একমন ওজন তার।” (পবিত্র লালন- ৪০৫/৩)
৩৩. “শুভ নিশিতে গুরুর সাথে যার হইয়াছে মিলন, সপ্ততল পাতালে পায় সে রূপ অমূল্য-রতন, গুরুর বাড়ি শিষ্যের বাড়ি, এক ঘরে রয় দুইধনী।” (বলন তত্ত্বাবলী- ৯২)
৩৪. “সাম্প্রদায়িক গ্রন্থে দয়াল ধুঁড়ে, হাতে হাতে শিষ্যত্ব পড়ে, বলন কয় বাতাসে উড়ে, অনুমানে জনম ভরে।” (বলন তত্ত্বাবলী- ১৩৭)

শিষ্যের ওপর ২টি পূর্ণ লালন (Two full Lalon on the disciple)
.                 গুরু শিষ্য এক আত্মা,
            যদি হওয়া যায়,
তারে ধরতে বেশি দেরি নয়,
চিনতে বেশি দেরি নয়।

গুরু শিষ্য এক আত্মা,
শিষ্য যদি দর জাগায়,
শিষ্য হতে গুরুর উদ্ধার,
এমন শিষ্য কয়জন হয়।

শিষ্যের বাড়ি ফুলচাগিচা,
ফুলের অঙ্কুর গুরুর ঠাঁই,
গুরুর অঙ্কুর না বসলে,
তাকে কেবা শিষ্য কয়।

লালন সাঁইজি ভেবে বলে,
শিষ্য হওয়া বড় দায়,
তিনমনকে একমন করে,
ঐ চরণে সাধন করতে হয়।” (পবিত্র লালন- ৪১৩)

.                 যেজন শিষ্য হয় গুরুর মনের খবর লয়
এক হাতে যদি বাজত তালি,
তবে কেন দু’হাত লাগায়।

গুরু-শিষ্যের এমনই ধারা,
চাঁদের কোলে থাকে তারা,
কাঁচা বাঁশে ঘুণ ধরা,
গুরু না চিনলে ঘটে তাই।

গুরু লোভী শিষ্য কামী,
প্রেম করা তার সেচাপানি,
উলুখড়ে জ্বলছে অগ্নি,
জ্বলতে জ্বলতে নিভে যায়।

গুরু শিষ্যে প্রেম করা,
মুঠের মধ্যে ছায়া ধরা,
সিরাজ সাঁইজি কয় লালন তেড়া,
এমন প্রেম করা চাই।” (পবিত্র লালন- ৪১৩)

শিষ্যের ওপর ৩টি পূর্ণ বলন (Three full Bolon on the disciple)
.                 গুরু ঘুরে শিষ্যের আশে
            যাওয়া আসার পন্থপাশে।

শিষ্য সঙ্গী নাইবা পেলে
গুরুর জনম যায় বিফলে
গুরু ভাঁসে জন্মনালে
শিষ্যের দায় ঘুরে মাসে।

যে যাও সাধু দরশনে
ঠিক হও মাপ নিরূপণে
পঞ্চসখী তাপন সনে
অষ্টাঙ্গেতে হাজার মাসে।

পুণ্যাত্মা তরে শিষ্যগণে
বয়ে লয়ে চলে স্বর্গধামে
বলন কয় গুরুর গুণে
পার হয়ে যাও নিঃশ্বাসে।” (বলন তত্ত্বাবলী- ৯৫)

.                     গুরু বলে চেনো তারে
যার ভয় চিন্তা নাই ভবের ’পরে
আপন ধন বিলিয়ে দিয়ে
শূন্য রয় যে এ সংসারে।

গুরু চেনাই দুই চেনালে
ভয় চিন্তা না থাকিলে

শিষ্যের ভার কাঁন্ধে নিলে
কামনদীর পারাপারে।

প্রেমসন্ধি সরোবরে
সাদা কালো দুই ফল ধরে
গুরু যদি আহার করে
শিষ্যও বিহার করতে পারে।

গুরুর বাড়ি শিষ্যের বাড়ি
চামকুঠী আর সুষুম্না নাড়ী
বলন কয় গুরুর খাড়ি
দয়াল সাঁই চেনাইছে মোরে।” (বলন তত্ত্বাবলী- ৯৯)

.                     মন কেন মুরিদ হইলি না
            আর কয় জনম থাকবি কানা।

যেই শিষ্য জ্ঞান-সন্ধানী
চৈতন্য দেয় গুরুগুণি
সে গুরুর কারণে শুনি
লাভ করে অচিনজনা।

যে শিষ্য জ্ঞানপিপাসু
অচিন চেনে হয় তাপস্বী
রহে না তার কর্মফাঁসি
খাঁসা শিষ্য সে জনা।

শিষ্য হলে মনে প্রাণে
দয়ালদর্শন হয় জীবনে
বলন কয় আধ্যাত্মিক জ্ঞানে
সবার ভাগ্যে হয় না।” (বলন তত্ত্বাবলী- ২৩৩)

শিষ্যের সংজ্ঞা (Definition of disciple)
সাধারণত; যে কোনো শিক্ষানবিসকে ছাত্র বা শিষ্য বলে।

শিষ্যের আধ্যাত্মিক সংজ্ঞা (Theological definition of disciple)
বাঙালী শ্বরবিজ্ঞানে ও বাঙালী পুরাণে; জীবের স্মৃতিভাণ্ডারকে মন বা শিষ্য বলে।

শিষ্যের প্রকারভেদ (Variations of disciple)
বাঙালী শ্বরবিজ্ঞানে ও বাঙালী পুরাণে; শিষ্য দুই প্রকার। যথা; ১. উপমান শিষ্য ও ২. উপমিত শিষ্য।

. উপমান শিষ্য (Analogical disciple)
সাধারণত; সর্বপ্রকার শিক্ষানুবিসকে ছাত্র বা শিষ্য বলে।

. উপমিত শিষ্য (Compared disciple)
বাঙালী শ্বরবিজ্ঞানে ও বাঙালী পুরাণে; মনকে রূপকার্থে শিষ্য বলে।

শিষ্যের পরিচয় (Identity of disciple)
এটি বাঙালী পৌরাণিক চরিত্রায়ন সত্তা সারণী এর মন পরিবারের অধীন একটি বাঙালী পৌরাণিক রূপক পরিভাষা বিশেষ। যে কোনো শিক্ষানুবিসকে ছাত্র বা শিষ্য বলা হয়। মানুষ মাত্রই ছাত্র। জন্ম হতে প্রয়াণ পর্যন্ত জ্ঞানার্জন করাই মানুষের প্রকৃতকর্ম। শ্বরবিজ্ঞানে; ছাত্র বা শিক্ষানুবিসকে শিষ্য বলা হয়। আবার শিষ্যকেই বৈষয়িক সাহিত্যে ছাত্র বলা হয়। সাধারণভাবে ছাত্রদেরকে শিষ্য বলা হয়। অন্যদিকে; শ্বরবিজ্ঞানে কেবল মনকেই শিষ্য বলা হয়। শ্বরবিজ্ঞানে; মনকে যেখানে শিষ্য বলা হয় সেখানে জ্ঞানকে গুরু বলা হয়। উল্লেখ্য যে; পুরাণ অনুযায়ী এ দেহের শিষ্য হলো ‘মন’ এবং এ দেহের গুরু হলো জ্ঞান। মনকে শিষ্যপদে এবং জ্ঞানকে গুরুপদে অধিষ্ঠিত করেই বিশ্বের যাবতীয় পুরাণ নির্মাণ করা হয়েছে।

তথ্যসূত্র (References)

(Theology's number formula of omniscient theologian lordship Bolon)

১ মূলক সংখ্যা সূত্র (Radical number formula)
"আত্মদর্শনের বিষয়বস্তুর পরিমাণ দ্বারা নতুন মূলক সংখ্যা সৃষ্টি করা যায়।"

রূপক সংখ্যা সূত্র (Metaphors number formula)

২ যোজক সূত্র (Adder formula)
"শ্বরবিজ্ঞানে ভিন্ন ভিন্ন মূলক সংখ্যা-সহগ যোগ করে নতুন যোজক রূপক সংখ্যা সৃষ্টি করা যায়; কিন্তু, গণিতে ভিন্ন ভিন্ন সংখ্যা-সহগ যোগ করে নতুন রূপক সংখ্যা সৃষ্টি করা যায় না।"

৩ গুণক সূত্র (Multiplier formula)
"শ্বরবিজ্ঞানে এক বা একাধিক মূলক-সংখ্যার গুণফল দ্বারা নতুন গুণক রূপক সংখ্যা সৃষ্টি করা যায়; কিন্তু, মূলক সংখ্যার কোন পরিবর্তন হয় না।"

৪ স্থাপক সূত্র (Installer formula)
"শ্বরবিজ্ঞানে; এক বা একাধিক মূলক সংখ্যা ভিন্ন ভিন্ন ভাবে স্থাপন করে নতুন স্থাপক রূপক সংখ্যা সৃষ্টি করা যায়; কিন্তু, মূলক সংখ্যার কোন পরিবর্তন হয় না।"

৫ শূন্যক সূত্র (Zero formula)
"শ্বরবিজ্ঞানে মূলক সংখ্যার ভিতরে ও ডানে শূন্য দিয়ে নতুন শূন্যক রূপক সংখ্যা সৃষ্টি করা যায়; কিন্তু, মূলক সংখ্যার কোন পরিবর্তন হয় না।"

< উৎস
[] উচ্চারণ ও ব্যুৎপত্তির জন্য ব্যবহৃত
() ব্যুৎপত্তির জন্য ব্যবহৃত
> থেকে
√ ধাতু
=> দ্রষ্টব্য
 পদান্তর
:-) লিঙ্গান্তর
 অতএব
× গুণ
+ যোগ
- বিয়োগ
÷ ভাগ

Here, at PrepBootstrap, we offer a great, 70% rate for each seller, regardless of any restrictions, such as volume, date of entry, etc.
There are a number of reasons why you should join us:
  • A great 70% flat rate for your items.
  • Fast response/approval times. Many sites take weeks to process a theme or template. And if it gets rejected, there is another iteration. We have aliminated this, and made the process very fast. It only takes up to 72 hours for a template/theme to get reviewed.
  • We are not an exclusive marketplace. This means that you can sell your items on PrepBootstrap, as well as on any other marketplate, and thus increase your earning potential.

পৌরাণিক চরিত্রায়ন সত্তা সারণী

উপস্থ (শিশ্ন-যোনি) কানাই,(যোনি) কামরস (যৌনরস) বলাই (শিশ্ন) বৈতরণী (যোনিপথ) ভগ (যোনিমুখ) কাম (সঙ্গম) অজ্ঞতা অন্যায় অশান্তি অবিশ্বাসী
অর্ধদ্বার আগধড় উপহার আশ্রম ভৃগু (জরায়ুমুখ) স্ফীতাঙ্গ (স্তন) চন্দ্রচেতনা (যৌনোত্তেজনা) আশীর্বাদ আয়ু ইঙ্গিত ডান
চক্ষু জরায়ু জীবনীশক্তি দেহযন্ত্র উপাসক কিশোরী অতীতকাহিনী জন্ম জ্ঞান তীর্থযাত্রা দেহাংশ
দেহ নর নরদেহ নারী দুগ্ধ কৈশোরকাল উপমা ন্যায় পবিত্রতা পাঁচশতশ্বাস পুরুষ
নাসিকা পঞ্চবায়ু পঞ্চরস পরকিনী নারীদেহ গর্ভকাল গবেষণা প্রকৃতপথ প্রয়াণ বন্ধু বর্তমানজন্ম
পালনকর্তা প্রসাদ প্রেমিক বসন পাছধড় প্রথমপ্রহর চিন্তা বাম বিনয় বিশ্বাসী ব্যর্থতা
বিদ্যুৎ বৃদ্ধা মানুষ মুষ্ক বার্ধক্য মুমুর্ষুতা পুরুষত্ব ভালোবাসা মন মোটাশিরা যৌবন
রজ রজপট্টি রজস্বলা শুক্র মূত্র যৌবনকাল মনোযোগ রজকাল শত্রু শান্তি শুক্রপাত
শুক্রপাতকারী শ্বাস সন্তান সৃষ্টিকর্তা শুক্রধর শেষপ্রহর মূলনীতি সন্তানপালন সপ্তকর্ম স্বভাব হাজারশ্বাস
ADVERTISEMENT
error: Content is protected !!