শুক্লপক্ষ

৪৪/৫. শুক্লপক্ষ
Hoarier (হোরিয়ার)/ ‘أشيب’ (আশীব)

ভূমিকা (Prolegomenon)
এটি বাঙালী পৌরাণিক চরিত্রায়ন সত্তা সারণী এর পবিত্রতা পরিবারের গুরুত্বপূর্ণ একটি বাঙালী পৌরাণিক ছদ্মনাম পরিভাষা। এর বাঙালী পৌরাণিক মূলক সত্তা পবিত্রতা। এর বাঙালী পৌরাণিক রূপক পরিভাষা পূর্ণিমা। এর বাঙালী পৌরাণিক উপমান পরিভাষা দিন। এর বাঙালী পৌরাণিক চারিত্রিক পরিভাষা ইন্দুমতীপূর্ণেন্দু এবং এর অন্যান্য বাঙালী পৌরাণিক ছদ্মনাম পরিভাষা মঙ্গলবার

অভিধা (Appellation)
শুক্লপক্ষ (বাপৌছ)বি চন্দ্রোদয়ের প্রথম ১৪ দিন, পূর্ণিমা তিথিতে যে পক্ষের অবসান হয়, Hoarier, ‘أشيب’ (আশীব), hoary fortnight, ‘أسبوعين اشيب’ (আসবুয়াইনি আসিয়াব) (শ্ববি) পবিত্রতা, বিশুদ্ধতা, নির্মলতা, purity (রূপ্রশ) পৌর্ণমাসী, শুক্লপক্ষ, শরীরের সুস্থ্যতা (ব্য্য) পবিত্রতার ২৭ দিন, এক স্রাব হতে পবিত্র হওয়ার পর হতে আবার স্রাব আগমনের পূর্ব পর্যন্ত সময়, শরীরের সুস্থতার সময় (ফাপ) চাহারশম্বা (ফা.ﭼﻬﺎﺮ ﺸﻧﺒﻪ), পাক (ফা.ﭙﺎﮎ) (ইপ) ইদ্দত (.ﻋﺩﺖ), ত্বহুর (.ﻄﻬﺭﺓ), মি’রাজ (.ﻤﻌﺭﺍﺝ) (দেপ্র) এটি বাঙালী পৌরাণিক চরিত্রায়ন সত্তা সারণী এর পবিত্রতা পরিবারের বাঙালী পৌরাণিক ছদ্মনাম পরিভাষা ও শ্বরবিজ্ঞানের পরিভাষা বিশেষ (সংজ্ঞা) . চন্দ্রোদয়ের প্রথম চৌদ্দ দিনকে শুক্রপক্ষ বলা হয় . রজস্বলাদের একস্রাবের প্রস্থান হতে অন্য স্রাব সূচনার মধ্যবর্তী সাতাশ দিনকে রূপকার্থে শুক্রপক্ষ বলা হয় (বাপৌছ) মঙ্গলবার ও শুক্লপক্ষ (বাপৌচা) ইন্দুমতী ও পূর্ণেন্দু (বাপৌউ) দিন (বাপৌরূ) পূর্ণিমা (বাপৌমূ) পবিত্রতা {বাং.শুক্ল+ বাং.পক্ষ}

শুক্লপক্ষের কয়েকটি গুরুত্বপূর্ণ উদ্ধৃতি (Some highly important quotations of Hoarier)
১.   “কৃষ্ণ-শুক্ল ভেদ বিচারে, জোয়ার-ভাটা হয় সাগরে, বলন কয় পেতে তারে, করো গুরুর দাস্যগির।” (বলন তত্ত্বাবলী- ১৩২)
২.   “প্রথমে চাঁদ উদয় দক্ষিণে, কৃষ্ণপক্ষে অধঃ হয় বামে, আবার দেখি শুক্লপক্ষে, কিরূপে যায় দক্ষিণে।” (পবিত্র লালন- ৫৮৭/২)
৩.   “শুক্ল-কৃষ্ণ পক্ষের বিচার, না করিলে যায় না বিমার, গণনা সারা নব্বই হাজার, মিলে না গুরু বিনে।” (বলন তত্ত্বাবলী- ১১০)

শুক্লপক্ষের সংজ্ঞা (Definition of Hoarier)
জ্যোতিষশাস্ত্রে; চন্দ্র উদয়ের প্রথম চৌদ্দ দিনকে শুক্রপক্ষ বলে।

শুক্লপক্ষের আধ্যাত্মিক সংজ্ঞা (Theological definition of Hoarier)
বাঙালী শ্বরবিজ্ঞানে ও বাঙালী পুরাণে; রজস্বলাদের একস্রাবের প্রস্থান হতে অন্য স্রাব সূচনার মধ্যবর্তী সাতাশ দিনকে পবিত্রতা বা শুক্রপক্ষ বলে।

শুশ্লপক্ষের প্রকারভেদ (Variations of Hoarier)
বাঙালী শ্বরবিজ্ঞানে ও বাঙালী পুরাণে শুক্লপক্ষ দুই প্রকার। যথা; ১. উপমান শুক্লপক্ষ ও ২. উপমিত শুক্লপক্ষ।

. উপমান শুক্লপক্ষ (Analogical Hoarier)
সাধারণত; চন্দ্র উদয়ের পর প্রথম চৌদ্দ দিনকে উপমান শুক্রপক্ষ বলে।

. উপমিত শুক্লপক্ষ (Compared Hoarier)
বাঙালী শ্বরবিজ্ঞানে ও বাঙালী পুরাণে রজস্বলাদের একস্রাবের প্রস্থান হতে অন্য স্রাব সূচনার মধ্যবর্তী সাতাশ দিনকে পবিত্রতা বা উপমিত শুক্রপক্ষ বলে।

শুক্লপক্ষের পরিচয় (Identity of Hoarier)
এটি বাঙালী পৌরাণিক চরিত্রায়ন সত্তা সারণী এর পবিত্রতা পরিবারের একটি বাঙালী পৌরাণিক ছদ্মনাম পরিভাষা বিশেষ। সারাবিশ্বের সর্বপ্রকার সাম্প্রদায়িক ও পারম্পরিক পুস্তক-পুস্তিকায় এর ন্যূনাধিক ব্যবহার লক্ষ্য করা যায়। তবে; এ পরিভাষাটি একেক গ্রন্থে একেক ভাষায় ব্যবহার হওয়ার কারণে সাধারণ পাঠক-পাঠিকা ও শ্রোতাদের তেমন দৃষ্টিগোচর হয় না।

সাধারণত; চন্দ্রোদয়ের প্রথম চৌদ্দদিনকে শুক্রপক্ষ বলা হয় কিন্তু শ্বরবিজ্ঞানে; রজস্বলাদের একস্রাবের প্রস্থান হতে অন্য স্রাব সূচনার মধ্যবর্তী সাতাশ (২৭) দিনকে পবিত্রতা বা শুক্রপক্ষ বলা হয়। তবে; শ্বরবিজ্ঞানে; রজকালকে কৃষ্ণপক্ষ ও পবিত্রতাকে শুক্রপক্ষ বলা হয়। উল্লেখ্য যে; মরমী, সাম্প্রদায়িক ও পারম্পরিক পুরাণ কেবল আত্মদর্শন বা আত্মতত্ত্ব ভেদ দ্বারা নির্মিত। অথচ বড় হাস্যকর ব্যাপার হলো সাম্প্রদায়িক ও পারম্পরিক মনীষী ও বক্তারা এসব পুস্তক-পুস্তিকার ব্যাখ্যা-বিশ্লেষণ করেন সৌরজগতের চন্দ্র ও সূর্য দ্বারা। দৈহিক কৃষ্ণপক্ষ ও শুক্লপক্ষ বিচার করেন চান্দ্রিক শুক্লপক্ষ ও কৃষ্ণপক্ষ দ্বারা। স্মরণীয় যে সৌরজগতের চান্দ্রিক শুক্লপ্রথমা তিথি আসে আগে কিন্তু দেহজগতের কৃষ্ণপ্রথমা তিথি আসে আগে। তবুও; সাম্প্রদায়িক ও পারম্পরিক মনীষী ও বক্তারা দৈহিক কৃষ্ণ-শুক্লপক্ষের সাথে সৌর-চান্দ্র শুক্ল-কৃষ্ণ পক্ষের চরম গোঁজামিল দিয়েই চালিয়ে আসছে এ পর্যন্ত। যতদিন পর্যন্ত দৈহিক কৃষ্ণ-শুক্লপক্ষের সঠিক বিচার করা না হবে ততদিন পর্যন্ত মানুষ অন্ধকারেই ঘুরতে থাকবে। সাম্প্রদায়িক ও আধ্যাত্মিক মুক্তির পথ অন্বেষণ করে পাবেন না কোনমতেই। বড় শক্ত করেই বলা যায় বিশ্ববিখ্যত সাম্প্রদায়িক গ্রন্থাদি হলো মানুষের জীবনবিধান। এজন্য; এসব মহাকাব্যের মধ্যে অবশ্যই দৈহিক কৃষ্ণ-শুক্লপক্ষের কথায় আলোচনা করা হয়েছে। জীবনবিধানের মধ্যে কেবল জীবনের কথাই আলোচিত হয়। জীবন বিধানের মধ্যে সৌরবিধান বা প্রাকৃতিকবিধান আলোচনা করা বা হওয়ার কোনো সম্ভাবনাই নেই।

তথ্যসূত্র (References)

(Theology's number formula of omniscient theologian lordship Bolon)

১ মূলক সংখ্যা সূত্র (Radical number formula)
"আত্মদর্শনের বিষয়বস্তুর পরিমাণ দ্বারা নতুন মূলক সংখ্যা সৃষ্টি করা যায়।"

রূপক সংখ্যা সূত্র (Metaphors number formula)

২ যোজক সূত্র (Adder formula)
"শ্বরবিজ্ঞানে ভিন্ন ভিন্ন মূলক সংখ্যা-সহগ যোগ করে নতুন যোজক রূপক সংখ্যা সৃষ্টি করা যায়; কিন্তু, গণিতে ভিন্ন ভিন্ন সংখ্যা-সহগ যোগ করে নতুন রূপক সংখ্যা সৃষ্টি করা যায় না।"

৩ গুণক সূত্র (Multiplier formula)
"শ্বরবিজ্ঞানে এক বা একাধিক মূলক-সংখ্যার গুণফল দ্বারা নতুন গুণক রূপক সংখ্যা সৃষ্টি করা যায়; কিন্তু, মূলক সংখ্যার কোন পরিবর্তন হয় না।"

৪ স্থাপক সূত্র (Installer formula)
"শ্বরবিজ্ঞানে; এক বা একাধিক মূলক সংখ্যা ভিন্ন ভিন্ন ভাবে স্থাপন করে নতুন স্থাপক রূপক সংখ্যা সৃষ্টি করা যায়; কিন্তু, মূলক সংখ্যার কোন পরিবর্তন হয় না।"

৫ শূন্যক সূত্র (Zero formula)
"শ্বরবিজ্ঞানে মূলক সংখ্যার ভিতরে ও ডানে শূন্য দিয়ে নতুন শূন্যক রূপক সংখ্যা সৃষ্টি করা যায়; কিন্তু, মূলক সংখ্যার কোন পরিবর্তন হয় না।"

< উৎস
[] উচ্চারণ ও ব্যুৎপত্তির জন্য ব্যবহৃত
() ব্যুৎপত্তির জন্য ব্যবহৃত
> থেকে
√ ধাতু
=> দ্রষ্টব্য
 পদান্তর
:-) লিঙ্গান্তর
 অতএব
× গুণ
+ যোগ
- বিয়োগ
÷ ভাগ

Here, at PrepBootstrap, we offer a great, 70% rate for each seller, regardless of any restrictions, such as volume, date of entry, etc.
There are a number of reasons why you should join us:
  • A great 70% flat rate for your items.
  • Fast response/approval times. Many sites take weeks to process a theme or template. And if it gets rejected, there is another iteration. We have aliminated this, and made the process very fast. It only takes up to 72 hours for a template/theme to get reviewed.
  • We are not an exclusive marketplace. This means that you can sell your items on PrepBootstrap, as well as on any other marketplate, and thus increase your earning potential.

পৌরাণিক চরিত্রায়ন সত্তা সারণী

উপস্থ (শিশ্ন-যোনি) কানাই,(যোনি) কামরস (যৌনরস) বলাই (শিশ্ন) বৈতরণী (যোনিপথ) ভগ (যোনিমুখ) কাম (সঙ্গম) অজ্ঞতা অন্যায় অশান্তি অবিশ্বাসী
অর্ধদ্বার আগধড় উপহার আশ্রম ভৃগু (জরায়ুমুখ) স্ফীতাঙ্গ (স্তন) চন্দ্রচেতনা (যৌনোত্তেজনা) আশীর্বাদ আয়ু ইঙ্গিত ডান
চক্ষু জরায়ু জীবনীশক্তি দেহযন্ত্র উপাসক কিশোরী অতীতকাহিনী জন্ম জ্ঞান তীর্থযাত্রা দেহাংশ
দেহ নর নরদেহ নারী দুগ্ধ কৈশোরকাল উপমা ন্যায় পবিত্রতা পাঁচশতশ্বাস পুরুষ
নাসিকা পঞ্চবায়ু পঞ্চরস পরকিনী নারীদেহ গর্ভকাল গবেষণা প্রকৃতপথ প্রয়াণ বন্ধু বর্তমানজন্ম
পালনকর্তা প্রসাদ প্রেমিক বসন পাছধড় প্রথমপ্রহর চিন্তা বাম বিনয় বিশ্বাসী ব্যর্থতা
বিদ্যুৎ বৃদ্ধা মানুষ মুষ্ক বার্ধক্য মুমুর্ষুতা পুরুষত্ব ভালোবাসা মন মোটাশিরা যৌবন
রজ রজপট্টি রজস্বলা শুক্র মূত্র যৌবনকাল মনোযোগ রজকাল শত্রু শান্তি শুক্রপাত
শুক্রপাতকারী শ্বাস সন্তান সৃষ্টিকর্তা শুক্রধর শেষপ্রহর মূলনীতি সন্তানপালন সপ্তকর্ম স্বভাব হাজারশ্বাস
ADVERTISEMENT
error: Content is protected !!