শ্রীচরণ

৫৮/২১. শ্রীচরণ
Lithe (লাইদ)/ ‘رشيق’ (রাশিক্ব)

ভূমিকা (Prolegomenon)
এটি বাঙালী পৌরাণিক চরিত্রায়ন সত্তা সারণী এর বলাই পরিবারের গুরুত্বপূর্ণ একটি বাঙালী পৌরাণিক ছদ্মনাম পরিভাষা। এর বাঙালী পৌরাণিক অশালীন মূলক সত্তা শিশ্ন। এর বাঙালী পৌরাণিক রূপান্তরিত মূলক সত্তা বলাই। এর বাঙালী পৌরাণিক রূপক পরিভাষা বৈঠা। এর বাঙালী পৌরাণিক উপমান পরিভাষা আঁচল, খুঁটি, গাছ, চরণ, দৈত্য, লাঠি হাত। এর বাঙালী পৌরাণিক চারিত্রিক পরিভাষা অনস্থী, আঙ্গুল, কর্ণ, জগাই, জনক, বিম্বল শুক্রাচার্য এবং এর অন্যান্য বাঙালী পৌরাণিক ছদ্মনাম পরিভাষা কামগুরু, কিরীটী, বণিক, বাবা, বামন ও মরা

অভিধা (Appellation)
শ্রী (বাপৌছ)বি ঐশ্বর্য, সম্পদ, সৌন্দর্য, লাবণ্য, শোভা, রূপ, লক্ষ্মী, বেশবিন্যাস, শ্রদ্ধাসূচক পরিভাষাবিশেষ, বৈদিকপন্থীদের নামের পূর্বে ব্যবহৃত পরিভাষাবিশেষ (সনৃ) রাগিণী বিশেষ।

শ্রীচরণ (বাপৌছ)বি উত্তমচরণ, শ্রেষ্ঠচরণ, lithe, ‘رشيق’ (রাশিক্ব), excellent leg, ‘الساق الممتازة’ (আস্সাক্ব আলমুমতাজ) (প্র) সাম্প্রদায়িক রূপকার মনীষীদের মতে; ভবনদীর খেয়াঘাটের মাঝি (আপ্রশ) চরণ, পদ, পা, charon, ‘تشارون’ (তুশারুন) (শ্ববি) বলাই, কামদেব, নারদ, বিম্বল, মদন, মন্মথ, মহাদেব, মাধব, রাবণ, লাঠি, শিব, শুক্রাচার্য, হাত, পা, গাছ, রশি (আঅ) শিশ্ন, বাঁড়া, মেঢ়্র, হোল, penis, জকর (.ﺬﻜﺭ) (আঞ্চ) সোনা, পোতা, ধন (ইদে) আসা (.ﻋَﺼَﺎ), জাকারিয়া (.ﺯﻜﺭﻴﺎ), শিমার (.ﺸﻤﺭ), হাবিল (.ﺤﺎﺒﻞ), মারুত (.ﻤﺎﺭﻮﺕ) (ইংপ) finger (দেপ্র) এটি বাঙালী পৌরাণিক চরিত্রায়ন সত্তা সারণী এর বলাই পরিবারের বাঙালী পৌরাণিক ছদ্মনাম পরিভাষা বিশেষ (সংজ্ঞা) . সাধারত; সর্বোত্তম চরণকে শ্রীচরণ বলা হয় . শ্বরবিজ্ঞানে; পুরুষজাতির শিশ্নকে শ্রীচরণ বলা হয় (বাপৌছ) কামগুরু, কিরীটী, বণিক, বাবা, মরা ও শ্রীচরণ (বাপৌচা) অনস্থী, আঙ্গুল, কর্ণ, জগাই, জনক, বিম্বল ও শুক্রাচার্য (বাপৌউ) আঁচল, খুঁটি, গাছ, চরণ, দৈত্য, লাঠি ও হাত (বাপৌরূ) বৈঠা (বাপৌমূ) বলাই {বাং.শ্রী+ বাং.চরণ}

Charon [চ্যারন] (GMP)n প্রেমনদীর মাঝি, প্রেমের ঘাটের মাঝি, ভবনদীর খেয়াঘাটের মাঝি, ‘تشارون’ (তুশারুন) {}

تشارون [তুশারুন] (আপৌছ)বি প্রেমনদীর মাঝি, ভবনদীর খেয়াঘাটের মাঝি, charon (চ্যারন) {}

শ্রীচরণের কয়েকটি গুরুত্বপূর্ণ উদ্ধৃতি (Some highly important quotations of lithe)
১.   “প্রাপ্তপথ ভুলে এবার, ভবরোগে জ্বলব কত আর, তুমি নিজ গুণে শ্রীচরণ দাও, তবে তল পেতে পারি।” (পবিত্র লালন- ২৩৫/২)(মুখ; এসো হে অপারের কাণ্ডারী, আমি পড়েছি অকূল পাথারে, এসে দাও আমায় চরণতরী।”)
২.   “মরা পেলে আহার কর জীয়ন্তের কাছে আস না, তাইতো; আমি জন্ম অন্ধ দুঃখদশা ঘুচল না, তোমার শ্রীচরণ বিনা, মানবজনম হয় মিছে।” (বলন তত্ত্বাবলী- ৭১)

শ্রীচরণের সাধারণ উদ্ধৃতি (Some ordinary quotations of lithe)
১.   “অন্য ধনের নয়রে দুঃখী, মনে বলে হৃদয়ে রাখি, শ্রীচরণখানা, লালন বলে মোর- পাপে চক্ষু ঘোর, তাইতো; আশাপূর্ণ হলো না।” (পবিত্র লালন- ২৮৪/৪)
২.   “আমি বলি শ্রীচরণ, মনে যদি হয় কখন, নেচে ওঠে হায়- দুষ্ট সে সময়, বৈদিক টানে।” (পবিত্র লালন- ৭৪৬/৩)
৩.   “কৃষ্ণের আনন্দপুরে, লোভিকামী যেতে না রে, শুদ্ধভক্তি ভক্তের দ্বারে, সে চরণকমল নিকটে যায়।” (পবিত্র লালন- ৭৫০/২)
৪.   “ক্ষম অধীন দাসের অপরাধ, শীতলচরণ দাও হে দিননাথ, লালন বলে ঘুরাইও না, হে ক্ববুলকারী।” (পবিত্র লালন- ১২২/৪)
৫.   “চাঁদগৌর যদি পাই, কুলের মুখে দিব ছাই, ফকির লালন অবশেষে তাই, শ্রীচরণে দাসী হলো।” (পবিত্র লালন- ৬২৭/৪)
৬.   “দিয়ে শ্রীচরণে ভার, কত অধম হলো পার, সিরাজ সাঁইজি কয় লালনরে তোর বিগাড় যায় না রে।” (পবিত্র লালন- ১৫৭/৪)
৭.   “ফোঁটা তিলক তসবিহ মালা, তা জপ কী কারণে, লালন বলে ছয়রিপু, বলি দাও গুরুর শ্রীচরণে।” (পবিত্র লালন- ৪০৮/৩)
৯.   “যাতে যায় শমন যন্ত্রণা, ভুলো না রে মন গুরুর শীতলচরণ ভুলো না।” (পবিত্র লালন- ৮১৬/১)

শ্রীচরণের সংজ্ঞা (Definition of lithe)
সাধারণত; সর্বোত্তম চরণকে শ্রীচরণ বলে।

শ্রীচরণের আধ্যাত্মিক সংজ্ঞা (Theological definition of lithe)
বাঙালী শ্বরবিজ্ঞানে ও বাঙালী পুরাণে; পুরুষজাতির শিশ্নকে শ্রীচরণ বলে।

চরণের প্রকারভেদ (Variations of lithe)
চরণ চার প্রকার। যথা; ১. অভয়চরণ ২. যুগলচরণ ৩. রাঙাচরণ ও ৪. শ্রীচরণ।

. অভয়চরণ (Interpid leg)
সাধারণত; পিতা-মাতা ও গুরুজনের চরণকে অভয়চরণ বলে।

. যুগলচরণ (Pairs leg)
সাধারণত; উপস্থ বা নাসিকার শ্বাসদ্বয়কে একত্রে যুগলচরণ বলে।

. রাঙাচরণ (Flushed leg)
১.    সাধারণত; সাঁই ও কাঁই দর্শনকে রাঙাচরণ বলে।
২.   চক্ষুবন্ধ করে ধ্যানরত অবস্থায় দেখতে পাওয়া গুরুজণের আলোকময় চরণকে রাঙাচরণ বলে।

. শ্রীচরণ (Lithe)
১.    শ্বরবিজ্ঞানে; পুরুষজাতির শিশ্নকে শ্রীচরণ বলে।২.   শ্বরবিজ্ঞানে; সাঁই ও কাঁই দর্শনকে শ্রীচরণ বলে।

অত্র গ্রন্থের চরণ শিরোনামের অধীনে এ চার প্রকার চরণের আলোচনা করা হয়েছে। সেজন্য; এখানে; কেবল সংজ্ঞা বর্ণনা করেই আলোচনা সমাপ্ত করা হয়েছে। বিস্তারিত জানার জন্য চরণ শিরোনাম দেখুন।

আবার, বাঙালী শ্বরবিজ্ঞানে ও বাঙালী পুরাণে; শ্রীচরণ দুই প্রকার। যথা; ১. উপমান শ্রীচরণ ও ২. উপমিত শ্রীচরণ।

. উপমান শ্রীচরণ (Analogical lithe)
সাধারণত; পূজনীয় বা শ্রদ্ধেয় ব্যক্তিদের পদযুগল কিংবা সাম্প্রদায়িক মহা গ্রন্থাদির চরণকে উপমান শ্রীচরণ বলে।

. উপমিত শ্রীচরণ (Compared lithe)
বাঙালী শ্বরবিজ্ঞানে ও বাঙালী পুরাণে; পুরুষজাতির শিশ্নকে উপমিত শ্রীরচণ বলে।

শ্রীচরণের পরিচয় (Identity of lithe)
এটি বাঙালী পৌরাণিক চরিত্রায়ন সত্তা সারণী এর বলাই পরিবারের বাঙালী পৌরাণিক ছদ্মনাম পরিভাষা বিশেষ। সাধারণত; উত্তমচরণকে শ্রীচরণ বলা হয়। এছাড়াও; শ্বরবিজ্ঞানে; শিশ্নকে শ্রীচরণ বলা হয়। তবে; শক্ত করে বলা যায় যে শ্বরবিজ্ঞানে ব্যবহৃত শ্রীচরণ বলতে কেবল পুরুষজাতির শিশ্নকেই বুঝানো হয়। অন্যদিকে; অনেক মরমী কবি অনেক স্থানেই শ্রীচরণ বলতে স্মরণ, ভালোবাসা ইত্যাদিও বুঝিয়ে থাকেন। যুগ ও শতাব্দীর পরিবর্তনে সাধারণ সাহিত্যের পরিভাষাগুলোর অভিধারও অনেক পরিবর্তন হয়। কিন্তু বাঙালী পৌরাণিক রূপক পরিভাষার অভিধা পরিবর্তন নৈমিত্তিক ব্যাপার। অর্থাৎ; সর্বদাই পুরাণের পরিভাষার অভিধা পরিবর্তন হয়। আর এসব হয় কেবল প্রাতিষ্ঠানিকভাবে অশিক্ষিত গীতিকার বা লেখকদের দ্বারা।

তথ্যসূত্র (References)

(Theology's number formula of omniscient theologian lordship Bolon)

১ মূলক সংখ্যা সূত্র (Radical number formula)
"আত্মদর্শনের বিষয়বস্তুর পরিমাণ দ্বারা নতুন মূলক সংখ্যা সৃষ্টি করা যায়।"

রূপক সংখ্যা সূত্র (Metaphors number formula)

২ যোজক সূত্র (Adder formula)
"শ্বরবিজ্ঞানে ভিন্ন ভিন্ন মূলক সংখ্যা-সহগ যোগ করে নতুন যোজক রূপক সংখ্যা সৃষ্টি করা যায়; কিন্তু, গণিতে ভিন্ন ভিন্ন সংখ্যা-সহগ যোগ করে নতুন রূপক সংখ্যা সৃষ্টি করা যায় না।"

৩ গুণক সূত্র (Multiplier formula)
"শ্বরবিজ্ঞানে এক বা একাধিক মূলক-সংখ্যার গুণফল দ্বারা নতুন গুণক রূপক সংখ্যা সৃষ্টি করা যায়; কিন্তু, মূলক সংখ্যার কোন পরিবর্তন হয় না।"

৪ স্থাপক সূত্র (Installer formula)
"শ্বরবিজ্ঞানে; এক বা একাধিক মূলক সংখ্যা ভিন্ন ভিন্ন ভাবে স্থাপন করে নতুন স্থাপক রূপক সংখ্যা সৃষ্টি করা যায়; কিন্তু, মূলক সংখ্যার কোন পরিবর্তন হয় না।"

৫ শূন্যক সূত্র (Zero formula)
"শ্বরবিজ্ঞানে মূলক সংখ্যার ভিতরে ও ডানে শূন্য দিয়ে নতুন শূন্যক রূপক সংখ্যা সৃষ্টি করা যায়; কিন্তু, মূলক সংখ্যার কোন পরিবর্তন হয় না।"

< উৎস
[] উচ্চারণ ও ব্যুৎপত্তির জন্য ব্যবহৃত
() ব্যুৎপত্তির জন্য ব্যবহৃত
> থেকে
√ ধাতু
=> দ্রষ্টব্য
 পদান্তর
:-) লিঙ্গান্তর
 অতএব
× গুণ
+ যোগ
- বিয়োগ
÷ ভাগ

Here, at PrepBootstrap, we offer a great, 70% rate for each seller, regardless of any restrictions, such as volume, date of entry, etc.
There are a number of reasons why you should join us:
  • A great 70% flat rate for your items.
  • Fast response/approval times. Many sites take weeks to process a theme or template. And if it gets rejected, there is another iteration. We have aliminated this, and made the process very fast. It only takes up to 72 hours for a template/theme to get reviewed.
  • We are not an exclusive marketplace. This means that you can sell your items on PrepBootstrap, as well as on any other marketplate, and thus increase your earning potential.

পৌরাণিক চরিত্রায়ন সত্তা সারণী

উপস্থ (শিশ্ন-যোনি) কানাই,(যোনি) কামরস (যৌনরস) বলাই (শিশ্ন) বৈতরণী (যোনিপথ) ভগ (যোনিমুখ) কাম (সঙ্গম) অজ্ঞতা অন্যায় অশান্তি অবিশ্বাসী
অর্ধদ্বার আগধড় উপহার আশ্রম ভৃগু (জরায়ুমুখ) স্ফীতাঙ্গ (স্তন) চন্দ্রচেতনা (যৌনোত্তেজনা) আশীর্বাদ আয়ু ইঙ্গিত ডান
চক্ষু জরায়ু জীবনীশক্তি দেহযন্ত্র উপাসক কিশোরী অতীতকাহিনী জন্ম জ্ঞান তীর্থযাত্রা দেহাংশ
দেহ নর নরদেহ নারী দুগ্ধ কৈশোরকাল উপমা ন্যায় পবিত্রতা পাঁচশতশ্বাস পুরুষ
নাসিকা পঞ্চবায়ু পঞ্চরস পরকিনী নারীদেহ গর্ভকাল গবেষণা প্রকৃতপথ প্রয়াণ বন্ধু বর্তমানজন্ম
পালনকর্তা প্রসাদ প্রেমিক বসন পাছধড় প্রথমপ্রহর চিন্তা বাম বিনয় বিশ্বাসী ব্যর্থতা
বিদ্যুৎ বৃদ্ধা মানুষ মুষ্ক বার্ধক্য মুমুর্ষুতা পুরুষত্ব ভালোবাসা মন মোটাশিরা যৌবন
রজ রজপট্টি রজস্বলা শুক্র মূত্র যৌবনকাল মনোযোগ রজকাল শত্রু শান্তি শুক্রপাত
শুক্রপাতকারী শ্বাস সন্তান সৃষ্টিকর্তা শুক্রধর শেষপ্রহর মূলনীতি সন্তানপালন সপ্তকর্ম স্বভাব হাজারশ্বাস
ADVERTISEMENT
error: Content is protected !!