সংবাদপত্র

৮১/৬. সংবাদপত্র
Newspaper (নিউজপেপার)/ ‘صحيفة’ (সহিফা)

ভূমিকা (Prolegomenon)
এটি বাঙালী পৌরাণিক চরিত্রায়ন সত্তা সারণী এর রজ পরিবারের গুরুত্বপূর্ণ একটি বাঙালী পৌরাণিক উপমান পরিভাষা। এর বাঙালী পৌরাণিক মূলক সত্তা রজ। এর বাঙালী পৌরাণিক রূপক পরিভাষা জোয়ার। এর অন্যান্য বাঙালী পৌরাণিক উপমান পরিভাষা গরল, তিক্তজল, বন্যা, লালবাতি হলাহল। এর বাঙালী পৌরাণিক চারিত্রিক পরিভাষা অরুণ, নক্ষত্র, বসিধ, মহল্লাল, রংলাল লালিমা ও  এর বাঙালী পৌরাণিক ছদ্মনাম পরিভাষা আদিমাতা, ঘোষক, শতরূপা, শেষবসিধ, সরস্বতী ধর্মপ্রচারক। এ পরিভাষাটি শ্বরবিজ্ঞানের বাঙালী পৌরাণিক চরিত্রায়ন সত্তা সারণীতে বর্ণিত দেহ’, ‘পালনকর্তারজ এ তিনটি দেহতাত্ত্বিক ব্যুৎপত্তি সত্তারই ব্যাপক পরিভাষা রূপে ব্যবহৃত হয়। এজন্য; বর্ণনার ক্ষেত্র অনুযায়ী এর সঠিক দেহতাত্ত্বিক ব্যুৎপত্তি উদ্ঘাটন করা একান্ত প্রয়োজন।

অভিধা (Appellation)
সংবাদপত্র (বাপৌউ)বি সংবাদের কাগজ (প্রাঅ) পুঁথি, পুস্তক, শাস্ত্র, newspaper, ‘صحيفة’ (সহিফা) (ব্য্য) কিশোরীর যুবতী হওয়া এবং রজস্বলাদের অপবিত্রতা-পবিত্রতার  সংবাদ বহন করে বলেই শ্বরবিজ্ঞানে রজকে ঐশি বা স্বর্গীয় সংবাদপত্র বলা হয় (শ্ববি) রজ, আর্তব, স্রাব, dust, menstrual, আদাত (.ﻋﺎﺪﺓ), কুরউ (.ﻘﺮﺃ), মাহিজ (.ﻤﺤﻴﺾ) (আঞ্চ) ঋতু, মাসিক (রূপ্রশ) অবতার, ঘোষক, জোয়ার, বন্যা, রক্তবন্যা, লালজল, লালবাতি (ইদে) নবি (.نبي), পয়গাম্বর (ফা.ﭙﻴﮕﻤﺒﺭ), হাওয়া (.ﺤﻮﺍﺀ) (ইপ) ইঞ্জিল (.ﺍﻧﺠﻴﻝ), যাবুর (.ﺯﺒﻮﺭ) (ইংপ) messenger (দেপ্র) এটি বাঙালী পৌরাণিক চরিত্রায়ন সত্তা সারণী এর রজ পরিবারের বাঙালী পৌরাণিক উপমান পরিভাষা বিশেষ (সংজ্ঞা). যে কোনো প্রকার সংবাদ লিখিত কাগজের তাড়াকে সংবাদপত্র বলা হয়. শ্বরবিজ্ঞানে; রজকে উপমার্থে সংবাদপত্র বলা হয় (বাপৌছ) আদিমাতা, ঘোষক, শতরূপা, শেষবসিধ ও সরস্বতী (বাপৌচা) অরুণ, নক্ষত্র, বসিধ, মহল্লাল, রংলাল ও লালিমা (বাপৌউ) গরল, তিক্তজল, বন্যা, লালবাতি, সংবাদপত্র ও হলাহল (বাপৌরূ) জোয়ার (বাপৌমূ) রজ {বাং.সংবাদ+ বাং.পত্র}

Newspaper [নিউজপেপার] (GMP)n সংবাদপত্র, বিজ্ঞাপন কাগজ {}

সহি [ﺼﺤﻴﺢ] (আপৌছ)বি ১. সাক্ষর, ছাপ, হস্তছাপ ২. শুদ্ধ, বিশুদ্ধ, খাঁটি, ঠিক, নিখুঁত, সঠিক, নির্ভুল বিণ ৩. পর্যন্ত, সমান, যোগ্য, অনুরূপ {}

সহিফা [صحيفة] (বাপৌউ)বি পুস্তিকা, গ্রন্থিকা, ছোট গ্রন্থ (শ্ববি) রজ, আর্তব, স্রাব, dust, menstrual, আদাত (.ﻋﺎﺪﺓ), কুরউ (.ﻘﺮﺃ), মাহিজ (.ﻤﺤﻴﺾ) (আঞ্চ) ঋতু, মাসিক (বাপৌছ) আদিমাতা (বাপৌচা) অরুণ, ঘোষক, বসিধ, ভার্গব, সরস্বতী (বাপৌউ) গরল, গ্রন্থ, বিষ ও লালবাতি (বাপৌরূ) জোয়ার (বাপৌমূ) রজ {}

সংবাদপত্রের কয়েকটি গুরুত্বপূর্ণ উদ্ধৃতি
(Some highly important quotations of newspaper)
১.   “দ্বাপরে প্রভু রূপলীলা করে, সাদা কালো দুইরূপ ধরে, আনাগোনা বাতাসের পরে, সে সংবাদ কী রাখলি।” (বলন তত্ত্বাবলী- ৬৩)
২.   “নবির মর্ম অবতার হলে, কোন সংবাদ নিয়ে এলে, সেই সংবাদে কিবা পেলে, একদিনও ভেবে দেখলে না।” (বলন তত্ত্বাবলী- ১০)

সংবাদপত্রের সংজ্ঞা (Definition of newspaper)
সাধারণত; যে কোনো প্রকার সংবাদ লিখিত কাগজের তাড়াকে সংবাদপত্র বলে।

সংবাদপত্রের আধ্যাত্মিক সংজ্ঞা (Theological definition of newspaper)
বাঙালী শ্বরবিজ্ঞানে ও বাঙালী পুরাণে; রজকে সংবাদপত্র বলে।

সংবাদপত্রের প্রকারভেদ (Variations of newspaper)
বাঙালী শ্বরবিজ্ঞানে ও বাঙালী পুরাণে সংবাদপত্র দুই প্রকার। যথা; ১. সাধারণ সংবাদপত্র ও ২. ঐশি সংবাদপত্র।

. সাধারণ সংবাদপত্র (General newspaper)
আত্মদর্শন ব্যতীত অন্যান্য সংবাদপত্রকে সাধারণ সংবাদপত্র বলে। যেমন; পত্রিকা ও সাময়িকী ইত্যাদি।

. ঐশি সংবাদপত্র (Celestial newspaper)
শ্বরবিজ্ঞানে; বিশ্বের সব সাম্প্রদায়িক গ্রন্থকে ঐশি সংবাদপত্র বলে। যেমন; বেদ, ত্রিপিটক, কুরান, লালন ও বলন ইত্যাদি।

আবার, বাঙালী শ্বরবিজ্ঞানে ও বাঙালী পুরাণে; সংবাদপত্র দুই প্রকার। যথা; ১. উপমান সংবাদপত্র ও ২. উপমিত সংবাদপত্র।

. উপমান সংবাদপত্র (Analogical newspaper)
সাধারণত; সর্বপ্রকার সংবাদ লিখিত কাগজকেই উপমান সংবাদপত্র বলে।

. উপমিত সংবাদপত্র (Compared newspaper)
বাঙালী শ্বরবিজ্ঞানে ও বাঙালী পুরাণে; রজকে উপমিত সংবাদপত্র বলে।

সংবাদপত্রের পরিচয় (Identity of newspaper)
এটি বাঙালী পৌরাণিক চরিত্রায়ন সত্তা সারণী এর ‘রজ’ পরিবারের অধীন একটি বাঙালী পৌরাণিক উপমান পরিভাষা। সারাবিশ্বের সর্বপ্রকার সাম্প্রদায়িক ও পারম্পরিক পুস্তক-পুস্তিকায় এর ন্যূনাধিক ব্যবহার লক্ষ্য করা যায়। তবে; এ পরিভাষাটি একেক গ্রন্থে একেক ভাষায় ব্যবহার হওয়ার কারণে সাধারণ পাঠক-পাঠিকা ও শ্রোতাদের তেমন দৃষ্টিগোচর হয় না।

সাধারণত; সংবাদপত্র বলতে পঠন-পাঠন উপযোগী পত্রিকা বা সাময়িকিকেই বুঝায় কিন্তু শ্বরবিজ্ঞানে; সংবাদপত্র বলতে কেবল বসিধ, সাঁই ও কাঁইকে বুঝায়। আকাশ হতে বা স্বর্গ হতে সংবাদপত্রের অবতরণ করা বলতে সাধারণ মানুষ মনে করেন যে; কাঁই অলৌকিকভাবে অলোকে থেকে হয়তো সাধারণ সংবাদপত্রের মতো কোনো পত্রিকা বা সাময়িকী প্রেরণ করেন কিন্তু ব্যাপারটি আদৌ তা নয়। প্রকৃত ব্যাপার হলো মানুষ লেখক অত্যন্ত উচ্চমার্গের রূপক পুস্তক-পুস্তিকা নির্মাণ করেন। পরবর্তীকালের গবেষক মনীষীগণ তা ঐশিবাণী বা ঐশি সংবাদপত্র বলে নামকরণ করে থাকেন। কোনো সংবাদপত্রই কখনও অলৌকিকভাবে অলোকে থেকে কোথাও প্রেরিত হয় নি বা হচ্ছেও না বা হবেও না। যেমন; মরমীকবি লালন সাঁইজি লিখেছেন; “একেক দেশে একেক বাণী, পাঠান কী সাঁই গুণমনি, মানুষের নির্মিত জানি, লালন ফকির কয়” (পবিত্র লালন- ৩০৩/৪)। আবার বিদ্রোহী কবি নজরুল লিখেছেন; “পুঁজিছে গ্রন্থ ভণ্ডের দল, মুর্খরা সব শোন, মানুষ এনেছে গ্রন্থ সকল, গ্রন্থ আনে নি মানুষ কোনো।”

বিশ্ববিখ্যাত রূপকার মনীষীদের মতে; রজ কিশোরীকে যুবতীতে রূপান্তর করার বা উত্তীর্ণ হওয়ার সংবাদ বহন করে। এছাড়াও; রজ অমৃত আগমন ও সন্তান পুত্র-কন্যা হওয়ারও সংবাদ বহন করে। এ রজ অনেক সংবাদসহ বৈকুণ্ঠরূপ স্বর্গধাম হতে বৈতরণীরূপ মর্ত্যধামে অবতরণ করে বলেই শ্বরবিজ্ঞানে রজকে স্বর্গীয় সংবাদপত্র কিংবা স্বর্গীয় গ্রন্থ বলা হয়। এখন পরিষ্কারভাবে বলা যায় যে শ্বরবিজ্ঞানে ব্যবহৃত সংবাদপত্র কিংবা গ্রন্থ বা শাস্ত্র পরিভাষাটির দ্বারা কখনই কাগজে লিখিত পুস্তক-পুস্তিকা বা সংবাদপত্র বুঝায় না বরং অমৃত, লালন ও রজ এ ত্রিরসের যে কোনো একটি স্বর্গীয়-রসকে বুঝায়। অথচ মজার বিষয় হলো সমাজের অধিকাংশ লেখক, গবেষক, অভিধানবিদ, অনুবাদক, গীতিকার, সাহিত্যিক, ব্যৈখ্যিক ও টৈকিকরা ঐশি সংবাদ বা ঐশি গ্রন্থ বলতে কেবল কাগজে লিখিত গ্রন্থ কিংবা সংবাদপত্রকেই বুঝেন ও বুঝিয়ে থাকেন।

তথ্যসূত্র (References)

(Theology's number formula of omniscient theologian lordship Bolon)

১ মূলক সংখ্যা সূত্র (Radical number formula)
"আত্মদর্শনের বিষয়বস্তুর পরিমাণ দ্বারা নতুন মূলক সংখ্যা সৃষ্টি করা যায়।"

রূপক সংখ্যা সূত্র (Metaphors number formula)

২ যোজক সূত্র (Adder formula)
"শ্বরবিজ্ঞানে ভিন্ন ভিন্ন মূলক সংখ্যা-সহগ যোগ করে নতুন যোজক রূপক সংখ্যা সৃষ্টি করা যায়; কিন্তু, গণিতে ভিন্ন ভিন্ন সংখ্যা-সহগ যোগ করে নতুন রূপক সংখ্যা সৃষ্টি করা যায় না।"

৩ গুণক সূত্র (Multiplier formula)
"শ্বরবিজ্ঞানে এক বা একাধিক মূলক-সংখ্যার গুণফল দ্বারা নতুন গুণক রূপক সংখ্যা সৃষ্টি করা যায়; কিন্তু, মূলক সংখ্যার কোন পরিবর্তন হয় না।"

৪ স্থাপক সূত্র (Installer formula)
"শ্বরবিজ্ঞানে; এক বা একাধিক মূলক সংখ্যা ভিন্ন ভিন্ন ভাবে স্থাপন করে নতুন স্থাপক রূপক সংখ্যা সৃষ্টি করা যায়; কিন্তু, মূলক সংখ্যার কোন পরিবর্তন হয় না।"

৫ শূন্যক সূত্র (Zero formula)
"শ্বরবিজ্ঞানে মূলক সংখ্যার ভিতরে ও ডানে শূন্য দিয়ে নতুন শূন্যক রূপক সংখ্যা সৃষ্টি করা যায়; কিন্তু, মূলক সংখ্যার কোন পরিবর্তন হয় না।"

< উৎস
[] উচ্চারণ ও ব্যুৎপত্তির জন্য ব্যবহৃত
() ব্যুৎপত্তির জন্য ব্যবহৃত
> থেকে
√ ধাতু
=> দ্রষ্টব্য
 পদান্তর
:-) লিঙ্গান্তর
 অতএব
× গুণ
+ যোগ
- বিয়োগ
÷ ভাগ

Here, at PrepBootstrap, we offer a great, 70% rate for each seller, regardless of any restrictions, such as volume, date of entry, etc.
There are a number of reasons why you should join us:
  • A great 70% flat rate for your items.
  • Fast response/approval times. Many sites take weeks to process a theme or template. And if it gets rejected, there is another iteration. We have aliminated this, and made the process very fast. It only takes up to 72 hours for a template/theme to get reviewed.
  • We are not an exclusive marketplace. This means that you can sell your items on PrepBootstrap, as well as on any other marketplate, and thus increase your earning potential.

পৌরাণিক চরিত্রায়ন সত্তা সারণী

উপস্থ (শিশ্ন-যোনি) কানাই,(যোনি) কামরস (যৌনরস) বলাই (শিশ্ন) বৈতরণী (যোনিপথ) ভগ (যোনিমুখ) কাম (সঙ্গম) অজ্ঞতা অন্যায় অশান্তি অবিশ্বাসী
অর্ধদ্বার আগধড় উপহার আশ্রম ভৃগু (জরায়ুমুখ) স্ফীতাঙ্গ (স্তন) চন্দ্রচেতনা (যৌনোত্তেজনা) আশীর্বাদ আয়ু ইঙ্গিত ডান
চক্ষু জরায়ু জীবনীশক্তি দেহযন্ত্র উপাসক কিশোরী অতীতকাহিনী জন্ম জ্ঞান তীর্থযাত্রা দেহাংশ
দেহ নর নরদেহ নারী দুগ্ধ কৈশোরকাল উপমা ন্যায় পবিত্রতা পাঁচশতশ্বাস পুরুষ
নাসিকা পঞ্চবায়ু পঞ্চরস পরকিনী নারীদেহ গর্ভকাল গবেষণা প্রকৃতপথ প্রয়াণ বন্ধু বর্তমানজন্ম
পালনকর্তা প্রসাদ প্রেমিক বসন পাছধড় প্রথমপ্রহর চিন্তা বাম বিনয় বিশ্বাসী ব্যর্থতা
বিদ্যুৎ বৃদ্ধা মানুষ মুষ্ক বার্ধক্য মুমুর্ষুতা পুরুষত্ব ভালোবাসা মন মোটাশিরা যৌবন
রজ রজপট্টি রজস্বলা শুক্র মূত্র যৌবনকাল মনোযোগ রজকাল শত্রু শান্তি শুক্রপাত
শুক্রপাতকারী শ্বাস সন্তান সৃষ্টিকর্তা শুক্রধর শেষপ্রহর মূলনীতি সন্তানপালন সপ্তকর্ম স্বভাব হাজারশ্বাস
ADVERTISEMENT
error: Content is protected !!