সন্তানগ্রহণ (১৭)

৯৪/০. সন্তানগ্রহণ
Annexation (অ্যানেক্সেশন)/ ‘ضم’ (দম্মা)

ভূমিকা (Prolegomenon)
এটি বাঙালী পৌরাণিক চরিত্রায়ন সত্তা সারণী এর সন্তানপালন পরিবারের গুরুত্বপূর্ণ একটি বাঙালী পৌরাণিক সহযোগী মূলক সত্তা। এর বাঙালী পৌরাণিক প্রকৃত মূলক সত্তা সন্তানপালন। এর বাঙালী পৌরাণিক রূপক পরিভাষা মূর্তিপূজা। এর বাঙালী পৌরাণিক উপমান পরিভাষা পুত্তলিপূজা এবং এর বাঙালী পৌরাণিক ছদ্মনাম পরিভাষা সাকারপূজা। এটি; সন্তানপালন পরিবারের অধীনস্থ একটি বাঙালী পৌরাণিক সহযোগী মূলক সত্তা

অভিধা (Appellation)
সন্তান (বাপৌমূ)বি সন্ততি, অপত্য, ফল, বংশ, গোত্র, ধারা, প্রবাহ, ব্যাপ্তি, বিস্তার।

সন্তানগ্রহণ (বাপৌছ)বি পুনরাগমন, পুনরায় জীবনলাভ, annexation, ‘ضم’ (দম্মা), taking offspring, ‘اتخاذ ذرية’ (আত্তাখাজ জুররিয়া) (শ্ববি) সঞ্জীবন, উজ্জ্বীবন, উত্তরকাল, পরলোক, ণ্ডগ্রহণ (পরি) পিতা-মাতার ধড় পরিবর্তন করে সন্তান রূপে পুনরায় জন্মগ্রহণ (ইংপ) hereafter,  regeneration, reproduction (ইপ).أﻨﺴﺎﻞ’ ইনসাল, ‘.ﺤﺸﺭ’ (হাশর) (দেপ্র) এটি বাঙালী পৌরাণিক চরিত্রায়ন সত্তা সারণী এর সন্তানপালন পরিবারের বাঙালী পৌরাণিক সহযোগী মূলক সত্তা বিশেষ (সংজ্ঞা). সাধারণত; সন্তান উৎপাদন করাকে সন্তানগ্রহণ বলা হয়. শ্বরবিজ্ঞানে; জীবের পুনর্জন্মগ্রহণ করাকে সন্তানগ্রহণ বলা হয় (বাপৌছ) সাকারপূজা (বাপৌউ) পুত্তলিপূজা (বাপৌরূ) মূর্তিপূজা (বাপৌমূ) সন্তানপালন।

সন্তানগ্রহণকারীর ১টি গুরুত্বপূর্ণ উদ্ধৃতি (A highly important quotations of annexation)

“মরাকে আর মারবি কত, বেন্ধে যমের রশিতে, যমের কী আর সাধ্য আছে, আবার তারে মারিতে। মরেছিল সাঁইজি লালন, পাই না তাঁর পুনর্জনম, এমন মরা মরে কয়জন, স্বেচ্ছা ঝুলে ফাঁসিতে। মরণফাঁসি নিয়ে গলে, ঝুলে র’লাম ভূমণ্ডলে, মিছে ঘুরি সাধুকুলে, দুর্নাম চাই মুছিতে। মিছে পরি কোপনি বালা, মনে রয় রমণের জ্বালা, বলন কয় লীলাখেলা, সকলি সাঁই চিনিতে” (বলন তত্ত্বাবলী)

সন্তানগ্রহণের সংজ্ঞা (Definition of annexation)
সাধারণত; জীবের সন্তান উৎপাদন করাকেই সন্তানগ্রহণ বলা হয়।

সন্তানগ্রহণের আধ্যাত্মিক সংজ্ঞা (Theological definition of annexation)
বাঙালী শ্বরবিজ্ঞানে ও বাঙালী পুরাণে; জীবের পুনর্জন্মগ্রহণ করাকেই সন্তানগ্রহণ বলে।

সন্তানগ্রহণের প্রকারভেদ (Variations of annexation)
বাঙালী শ্বরবিজ্ঞানে ও বাঙালী পুরাণে সন্তানগ্রহণ দুই প্রকার। যথা; ১. জ্ঞাত সন্তানগ্রহণ ও ২. অজ্ঞাত সন্তানগ্রহণ।

. জ্ঞাত সন্তানগ্রহণ (Known annexation)
দাম্পত্য জীবনে দম্পতির জ্ঞাতসারে গৃহীত সন্তানকে জ্ঞাত সন্তানগ্রহণ বলে।

. অজ্ঞাত সন্তানগ্রহণ (Unknown annexation)
মানববীর্যের অসদ্ব্যাবহারে অজানায় অজ্ঞাতসারে সৃষ্টি সন্তানকে অজ্ঞাত সন্তানগ্রহণ বলে।

সন্তানগ্রহণের উপকার (Benefits of annexation)
১.   পূর্বজন্মের অসমাপ্ত কাজ সন্তানরূপ পুনর্জন্মে সমাপ্ত করার সুযোগ পাওয়া যায়।
২.   কষ্টার্জিত সম্পদ নিজেই সন্তান রূপে পুনঃ ভোগ করার সুযোগ পাওয়া যায়।

সন্তানগ্রহণের পরিচয় (Identity of annexation)
এটি বাঙালী পৌরাণিক চরিত্রায়ন সত্তা সারণী এর সন্তানপালন পরিবারের একটি সহযোগীমূলক বিশেষ। পিতা-মাতার পুনর্জন্মগ্রহণ করাকে সন্তানগ্রহণ বলা হয়। স্থূলদৃষ্টিতে সন্তান, পিতা, দাদা ও তালুই ইত্যাদি মনে হয়। অন্যদিকে; মূলে জীবের তালুই, দাদা, পিতা ও সন্তান বলে কিছুই নেই। যেমন;  বরফ, জল ও বাষ্প। স্থূল দৃষ্টিতে যদিও আমরা বাষ্প, জল ও বরফ দেখি কিন্তু মূল হলো H2O. অর্থাৎ; বাষ্প, জল বা বরফের মূল একই। কেবল এর আকার পরিবর্তন হয়ে থয়ে থাকে মাত্র। তেমনই; মানুষও কেবল শুক্রকীটে পরিণত হয় আবার জরায়ুতে গিয়ে পুনরায় শিশু রূপে নতুন ধড় ও নতুন চামড়া নিয়ে পুনর্জন্মগ্রহণ করে মাত্র কিন্তু মূল-মানুষ একজনই। তাদৃশ গোরুও একটি, তাদৃশ ইলিশও একটি, তাদৃশ বটগাছও একটি। শুক্রপাতরূপ মরণ দ্বারা শুধু আকারের রূপান্তর হয় বা আকার পরিবর্তন হয় কিন্তু মূলের কোনো পরিবর্তন হয় না। যেমন; মানুষের ক্ষেত্রে মানুষ পুনর্জন্মেও মানবসন্তান ছিল; তেমনই; বর্তমান জন্মেও মানবসন্তানই রয়েছে। যেমন; হাজারবার পুনর্জন্ম গ্রহণ করলেও মানুষ মানুষই থাকে; তেমনই; হাজারবার পুনর্জন্ম গ্রহণ করলেও গোরু গোরুই থাকে। জীবের পুনর্জন্ম গ্রহণের দ্বারা প্রজাতির কোনো পরিবর্তন হয় না। মানুষ নিজকে শুক্রপাত সদৃশ মরণ দ্বারা হত্যা করে আবার নিজেই নিজের প্রতিরূপ বা প্রতিমূর্তি সৃষ্টি করে তার পূজা বা তার লালনপালন করে থাকে, অর্থাৎ; নিজের লালনপালন নিজে করাই হলো সন্তানগ্রহণ।

সন্তানগ্রহণ ও সন্তানপালন কেবল সামাজিকতা ভিন্ন কিছুই নয়। একবার সন্তানগ্রহণ করলে ঐ সন্তানের বিদ্যার্জন, বিবাহ ও কর্মসম্প্রদান সবই পিতা-মাতার জন্য একান্ত আবশ্যক হয়ে পড়ে। সন্তানগ্রহণ করে যদি তার বিদ্যা, বিবাহ ও কর্মপ্রদান করা না হয়- তবে ঐ সন্তানের দুর্বিসহ জীবনের জন্য কেবল পিতা-মাতাই প্রকৃতপক্ষে দায়ী। এজন্য; প্রত্যেক মানুষকে ভেবে চিন্তে সন্তানগ্রহণ করা একান্ত প্রয়োজন। তবে; একাধিক সন্তানগ্রহণ করা কোনো ক্রমেই উচিত নয়। ছেলে হোক ও মেয়ে হোক একটি সন্তানই যথেষ্ট। যিনি পুনর্জন্মগ্রহণ করেন তাকেই সন্তানগ্রহণকারী বলা হয়। শ্বরবিজ্ঞানে; সন্তান গ্রহণকারী বা পুনর্জন্ম গ্রহণকারীকে ‘মরা’ বলা হয়। অনেকে আবার এমন কথাও বলতে পারেন যে; সবাই যদি সন্তানগ্রহণ না করেন তবে পৃথিবীতে তো মানুষই থাকবে না। এমন প্রশ্নের উত্তরে আমরা বলতে পারি রাষ্ট্রীয়ভাবে নিষেধাজ্ঞা দিলে কিংবা কৃত্রিম স্রষ্টা নির্মাণ করে সে স্রষ্টার নিষেধাজ্ঞা দিলেও মানুষ তা মানতে চায় না। অথচ সাধুবাবার মুখের কথায় পৃথিবীর সব লোক তাদের স্বস্ব সন্তানগ্রহণ বন্ধ করে দিবে এমন কথার ভিত্তি কতটুকু? অর্থাৎ; সাধুবাবারা বলতেই থাকবেন এবং সাধারণ মানুষও তাদের সন্তানগ্রহণ করতেই থাকবেন। সাধুবাবার কথায় হয়তো কোটিতে দুয়েকজন    সন্তান গ্রহণ করা বন্ধ করতে সম্মত হতে পারেন তাই বলে সবাই সন্তানগ্রহণ হতে বিরত থাকবেন এমন ঘটনাবলী অতীতে কখনই ঘটে নি এবং ভবিষ্যতেও ঘটার সম্ভাবনা নেই। আলোচ্য বাঙালী পৌরাণিক মূলক সত্তার বাঙালী পৌরাণিক রূপক, উপমান, চারিত্রিক ও ছদ্মনাম পরিভাষার আলোচনা যথাস্থানে করা হয়েছে।

*******

তথ্যসূত্র (References)

(Theology's number formula of omniscient theologian lordship Bolon)

১ মূলক সংখ্যা সূত্র (Radical number formula)
"আত্মদর্শনের বিষয়বস্তুর পরিমাণ দ্বারা নতুন মূলক সংখ্যা সৃষ্টি করা যায়।"

রূপক সংখ্যা সূত্র (Metaphors number formula)

২ যোজক সূত্র (Adder formula)
"শ্বরবিজ্ঞানে ভিন্ন ভিন্ন মূলক সংখ্যা-সহগ যোগ করে নতুন যোজক রূপক সংখ্যা সৃষ্টি করা যায়; কিন্তু, গণিতে ভিন্ন ভিন্ন সংখ্যা-সহগ যোগ করে নতুন রূপক সংখ্যা সৃষ্টি করা যায় না।"

৩ গুণক সূত্র (Multiplier formula)
"শ্বরবিজ্ঞানে এক বা একাধিক মূলক-সংখ্যার গুণফল দ্বারা নতুন গুণক রূপক সংখ্যা সৃষ্টি করা যায়; কিন্তু, মূলক সংখ্যার কোন পরিবর্তন হয় না।"

৪ স্থাপক সূত্র (Installer formula)
"শ্বরবিজ্ঞানে; এক বা একাধিক মূলক সংখ্যা ভিন্ন ভিন্ন ভাবে স্থাপন করে নতুন স্থাপক রূপক সংখ্যা সৃষ্টি করা যায়; কিন্তু, মূলক সংখ্যার কোন পরিবর্তন হয় না।"

৫ শূন্যক সূত্র (Zero formula)
"শ্বরবিজ্ঞানে মূলক সংখ্যার ভিতরে ও ডানে শূন্য দিয়ে নতুন শূন্যক রূপক সংখ্যা সৃষ্টি করা যায়; কিন্তু, মূলক সংখ্যার কোন পরিবর্তন হয় না।"

< উৎস
[] উচ্চারণ ও ব্যুৎপত্তির জন্য ব্যবহৃত
() ব্যুৎপত্তির জন্য ব্যবহৃত
> থেকে
√ ধাতু
=> দ্রষ্টব্য
 পদান্তর
:-) লিঙ্গান্তর
 অতএব
× গুণ
+ যোগ
- বিয়োগ
÷ ভাগ

Here, at PrepBootstrap, we offer a great, 70% rate for each seller, regardless of any restrictions, such as volume, date of entry, etc.
There are a number of reasons why you should join us:
  • A great 70% flat rate for your items.
  • Fast response/approval times. Many sites take weeks to process a theme or template. And if it gets rejected, there is another iteration. We have aliminated this, and made the process very fast. It only takes up to 72 hours for a template/theme to get reviewed.
  • We are not an exclusive marketplace. This means that you can sell your items on PrepBootstrap, as well as on any other marketplate, and thus increase your earning potential.

পৌরাণিক চরিত্রায়ন সত্তা সারণী

উপস্থ (শিশ্ন-যোনি) কানাই,(যোনি) কামরস (যৌনরস) বলাই (শিশ্ন) বৈতরণী (যোনিপথ) ভগ (যোনিমুখ) কাম (সঙ্গম) অজ্ঞতা অন্যায় অশান্তি অবিশ্বাসী
অর্ধদ্বার আগধড় উপহার আশ্রম ভৃগু (জরায়ুমুখ) স্ফীতাঙ্গ (স্তন) চন্দ্রচেতনা (যৌনোত্তেজনা) আশীর্বাদ আয়ু ইঙ্গিত ডান
চক্ষু জরায়ু জীবনীশক্তি দেহযন্ত্র উপাসক কিশোরী অতীতকাহিনী জন্ম জ্ঞান তীর্থযাত্রা দেহাংশ
দেহ নর নরদেহ নারী দুগ্ধ কৈশোরকাল উপমা ন্যায় পবিত্রতা পাঁচশতশ্বাস পুরুষ
নাসিকা পঞ্চবায়ু পঞ্চরস পরকিনী নারীদেহ গর্ভকাল গবেষণা প্রকৃতপথ প্রয়াণ বন্ধু বর্তমানজন্ম
পালনকর্তা প্রসাদ প্রেমিক বসন পাছধড় প্রথমপ্রহর চিন্তা বাম বিনয় বিশ্বাসী ব্যর্থতা
বিদ্যুৎ বৃদ্ধা মানুষ মুষ্ক বার্ধক্য মুমুর্ষুতা পুরুষত্ব ভালোবাসা মন মোটাশিরা যৌবন
রজ রজপট্টি রজস্বলা শুক্র মূত্র যৌবনকাল মনোযোগ রজকাল শত্রু শান্তি শুক্রপাত
শুক্রপাতকারী শ্বাস সন্তান সৃষ্টিকর্তা শুক্রধর শেষপ্রহর মূলনীতি সন্তানপালন সপ্তকর্ম স্বভাব হাজারশ্বাস
ADVERTISEMENT
error: Content is protected !!