সুর২

৩৫/২. সুর
Divinity (ডিভিনিটি)/ ‘معبود’ (মা’বুদ)

ভূমিকা (Prolegomenon)
এটি বাঙালী পৌরাণিক চরিত্রায়ন সত্তা সারণী এর দেহাংশ পরিবারের গুরুত্বপূর্ণ একটি বাঙালী পৌরাণিক উপমান পরিভাষা। এর বাঙালী পৌরাণিক মূলক সত্তা দেহাংশ। এর বাঙালী পৌরাণিক রূপক পরিভাষা দেবতা। এর বাঙালী পৌরাণিক চারিত্রিক পরিভাষা কিন্নর এবং এর বাঙালী পৌরাণিক ছদ্মনাম পরিভাষা স্বর্গদূত

অভিধা (Appellation)
সুর (বাপৌছ)বি স্বর, ধ্বনি, তাল, মিল, মত, লয়, কণ্ঠস্বর, সঙ্গীতের তাল, tune, ‘نغم’ (নেগাম), ‘لحن’ (লাহন) (বাপৌছ) জগৎগুরু (বাপৌচা) অনিল, পবন (বাপৌউ) কুকুর, প্রহরী, ফুৎকার ও সুর (বাপৌরূ) বাতাস (বাপৌমূ) শ্বাস।

সুর (বাপৌছ)বি ঈশ্বর, দেবতা, দৈবদূত, দৈবসত্তা, ঐশিদূত, ঐশি আবতার, ঐশি বার্তাবাহক, ঐশি সংবাদিক, স্বর্গীয় দূত, divinity, deity, ‘معبود’ (মা’বুদ), ‘ألوهية’ (আওউহিয়া) qবিপ অসুর (প্র) কিছু কিছু সাম্প্রদায়িক বিশ্বাস মতে; অত্যন্ত সূক্ষ্ম ও নিষ্পাপ দেহহীন স্বর্গীয় দূত বিশেষ (শ্ববি) মানুষে বিদ্যমান বিষয়বস্তু ও ইন্দ্রিয়াদি এর রূপক নামে” দেবতায়ন করে নির্মিত পৌরাণিক চরিত্র (গ্রিদে) angel, idol, (ইদে) মালাকি (.ملاك) (পারদে) ফেরেস্তা (ফা.ﻔﺮﺸﺗﻪ) (দেপ্র) এটি বাঙালী শ্ববিজ্ঞানের বাঙালী পৌরাণিক চরিত্রায়ন সত্তা সারণী এর দেহাংশ পরিবারের বাঙালী পৌরাণিক উপমান পরিভাষা ও বাঙারী শ্বরবিজ্ঞানের একটি দেবতা বিশেষ (সংজ্ঞা) . সাধারণত; বাঙালী পুরাণ মতে; সূক্ষ্মদেহী স্বর্গদূতকে সুর বলা হয় . বাঙালী শ্বরবিজ্ঞানে; বাঙালী পৌরাণিক চরিত্রায়ন সত্তা সারণী এর বাঙালী পৌরাণিক মূলক সত্তা এর রূপক নামে দেবতায়ন করে নির্মিত পৌরাণিক চরিত্রকে রূপকার্থে সুর বলা (শিশ্ন> মদন) (বাপৌছ) স্বর্গদূত (বাপৌচা) কিন্নর (বাপৌউ) সুর (বাপৌরূ) দেবতা (বাপৌমূ) দেহাংশ।

সুরের কয়েকটি কয়েকটি গুরুত্বপূর্ণ উদ্ধৃতি (Some highly important quotations of divinity)
১.   “কোথায় স্বর্গ কোথায় নরক, কে বলে তা বহুদূর, মানুষের মাঝেই স্বর্গ নরক মানুষেতে সুরাসুর।” (শেখ ফজলুল করিম)
২.   “বনে আছে অসুরের ভয়, কখন যেন কী দশা হয়, দিবা-নিশি তাইতো সদাই, সন্দেহ মিটে না।” (পবিত্র লালন- ৪২০/৪)

কণ্ঠস্বর অর্থে সুর পরিভাষাটির ব্যবহার (Using the terminology divinity sense for voices)
“সৎ গান যদি বিদাত হতো, তবে কী সুরে ফেরেস্তা গাইত, চেয়ে দেখ নবিকে মি’রাজের পথ, নৃত্যগীতে নেয়।” (পবিত্র লালন- ৯১০/৩)

নাসিকার শ্বাস অর্থে সুরপরিভাষাটির ব্যবহার (Using the terminology divinity sense for breath)
১.   “উত্তরা সুর বাজে ভালো, হৃদ কমলে জ্বালায় আলো, দক্ষিণা সুর বদন কালো, বিখণ্ডন ঘটিয়া যায়।” (বলন তত্ত্বাবলী- ১৫৯)
২.   “উত্তরা সুরে বংশী বাজাও, ধীরে তরী উজানে বাও, গুরু নামের পাল উড়াও, রায় কানন ধনুকধারী।” (বলন তত্ত্বাবলী- ২৯৯)
৩.   “কাছের মানুষ ডাকছ কেন সুর করে, ক্ষ্যাপা তুই যেখানে সেও সেখানে, অযথা খুঁজে বেড়াস কারে।” (পবিত্র লালন- ২৬৯/১)
৪.   “চৈতন্যদেব আজব সুরে, নিকটে থেকে দেখায় দূরে, গুরুরূপ আশ্রয় করে, করো রূপের ঠিকানা।” (পবিত্র লালন- ৮১৬/৩)
৫.   “বৃন্দাবনের মাখন ছানাই, পেট তো ভরে নাই, নৈদে এসে দই চিড়াতে ভুলেছে কানাই, যার বেণুর সুরে ধেনু ফিরে, যমুনার জল উজান ধায়।” (পবিত্র লালন- ৯৬১/৩)
৬.   “যে ধন বাঞ্ছিত সদাই, তোর ঘরে মা সে দয়াময়, নইলে কী তার বাঁশীর সুরে, আর ফিরে গঙ্গা।” (পবিত্র লালন- ৪৯৯/৩)

বৈতরণী অর্থে সুর পরিভাষাটির ব্যবহার (Using the terminology divinity sense for styx)
১.   “নিঠাঁইয়ে বাস করে সাঁই মহাশূন্যের অমরায়, পাবে না বৈতরণী বিরজা সুরধুনী আর মক্কায়।” (বলন তত্ত্বাবলী- ১৬৩)
২.   “পাগল জানে পাগলের ধারা, দুই নয়নে বহে ধারা, সে জানে সুরধুনীর ধারা, লালন কয় ধারায় ধারা মিশে।” (পবিত্র লালন- ৬৪৮/৪)
৩.   “লালন কয় শ্রীরাধে বলে, দেহতরী দিলাম ছেড়ে, সোনার কমল সুরধুনীর ঘাটে, দেখ নাগরী যায় ভেসে কোন্ মানুষে।” (পবিত্র লালন- ২২৫/৩)

সুরের সংজ্ঞা (Definition of divinity)
বাঙালী শ্বরবিজ্ঞানে ও বাঙালী পুরাণে; অত্যন্ত সূক্ষ্মদেহ বিশিষ্ট স্বর্গীয় দূতকে সুর বলে।

সুরের আধ্যাত্মিক সংজ্ঞা (Theosophical definition of divinity)
১.    বাঙালী শ্বরবিজ্ঞানে ও বাঙালী পুরাণে; বাঙালী পৌরাণিক চরিত্রায়ন সত্তা সারণী এর বাঙালী পৌরাণিক মূলক সত্তা এর রূপক নামে পৌরাণিক দেবতায়ন চরিত্রকে রূপকার্থে সুর বলে (শিশ্ন> মদন)।
২.   বাঙালী শ্বরবিজ্ঞানে ও বাঙালী পুরাণে; বাঙালী পৌরাণিক মূলক সত্তা এর রূপক নামে দেবাতায়ন করে নির্মিত পৌরাণিক চরিত্রকে সুর বলে।

সুরের প্রকারভেদ (Variations of divinity)
বাঙালী শ্বরবিজ্ঞানে ও বাঙালী পুরাণে; সুর দুই প্রকার। যথা; ১. উপমান সুর ও ২. উপমিত সুর।

. উপমান সুর (Analogical divinity)
বাঙালী শ্বরবিজ্ঞানে ও বাঙালী পুরাণে; অত্যন্ত সূক্ষ্মদেহী স্বর্গীয় দূতকে উপমান সুর বলে।

. উপমিত সুর (Compared divinity)
বাঙালী শ্বরবিজ্ঞানে ও বাঙালী পুরাণে,বাঙালী পৌরাণিক চরিত্রায়ন সত্তা সারণীতে বর্ণিত বাঙালী পৌরাণিক মূলক সত্তা এর রূপক নামে দেবতায়ন করে নির্মিত পৌরাণিক চরিত্রকে উপমিত সুর বলে।

দেবতা সুরের পার্থক্য (Differences between gods and divinity)
সুর ও দেবতার মধ্যে আভিধানিক তেমন পার্থক্য নেই। উভয় পরিভাষাকেই ক্ষেত্র বিশেষে প্রায় একই অর্থেই ব্যবহার করা হয়।

সুরের পরিচয় (Identity of divinity)
এটি বাঙালী পৌরাণিক চরিত্রায়ন সত্তা সারণী এর দেহাংশ পরিবারের অধীন একটি বাঙালী পৌরাণিক উপমান পরিভাষা বিশেষ। সারা বিশ্বের সর্বপ্রকার সাম্প্রদায়িক ও পারম্পরিক পুস্তক-পুস্তিকায় এর অধিক ব্যবহার লক্ষ্য করা যায়। তবে; এই পরিভাষাটি; একেক গ্রন্থে একেক ভাষায় ব্যবহার হওয়ার কারণে; সাধারণ পাঠক-শ্রোতাদের তেমন দৃষ্টিগোচর হয় না। সাধারণত; স্বর্গীয় দূত বা স্বর্গীয় অবতারকে সুর বলা হয়। কিন্তু শ্বরবিজ্ঞানে; বাঙালী পৌরাণিক মূলক সত্তা এর রূপক নামে দেবতায়ন করে নির্মিত পৌরাণিক চরিত্রকে সুর বলা হয়।

তথ্যসূত্র (References)

(Theology's number formula of omniscient theologian lordship Bolon)

১ মূলক সংখ্যা সূত্র (Radical number formula)
"আত্মদর্শনের বিষয়বস্তুর পরিমাণ দ্বারা নতুন মূলক সংখ্যা সৃষ্টি করা যায়।"

রূপক সংখ্যা সূত্র (Metaphors number formula)

২ যোজক সূত্র (Adder formula)
"শ্বরবিজ্ঞানে ভিন্ন ভিন্ন মূলক সংখ্যা-সহগ যোগ করে নতুন যোজক রূপক সংখ্যা সৃষ্টি করা যায়; কিন্তু, গণিতে ভিন্ন ভিন্ন সংখ্যা-সহগ যোগ করে নতুন রূপক সংখ্যা সৃষ্টি করা যায় না।"

৩ গুণক সূত্র (Multiplier formula)
"শ্বরবিজ্ঞানে এক বা একাধিক মূলক-সংখ্যার গুণফল দ্বারা নতুন গুণক রূপক সংখ্যা সৃষ্টি করা যায়; কিন্তু, মূলক সংখ্যার কোন পরিবর্তন হয় না।"

৪ স্থাপক সূত্র (Installer formula)
"শ্বরবিজ্ঞানে; এক বা একাধিক মূলক সংখ্যা ভিন্ন ভিন্ন ভাবে স্থাপন করে নতুন স্থাপক রূপক সংখ্যা সৃষ্টি করা যায়; কিন্তু, মূলক সংখ্যার কোন পরিবর্তন হয় না।"

৫ শূন্যক সূত্র (Zero formula)
"শ্বরবিজ্ঞানে মূলক সংখ্যার ভিতরে ও ডানে শূন্য দিয়ে নতুন শূন্যক রূপক সংখ্যা সৃষ্টি করা যায়; কিন্তু, মূলক সংখ্যার কোন পরিবর্তন হয় না।"

< উৎস
[] উচ্চারণ ও ব্যুৎপত্তির জন্য ব্যবহৃত
() ব্যুৎপত্তির জন্য ব্যবহৃত
> থেকে
√ ধাতু
=> দ্রষ্টব্য
 পদান্তর
:-) লিঙ্গান্তর
 অতএব
× গুণ
+ যোগ
- বিয়োগ
÷ ভাগ

Here, at PrepBootstrap, we offer a great, 70% rate for each seller, regardless of any restrictions, such as volume, date of entry, etc.
There are a number of reasons why you should join us:
  • A great 70% flat rate for your items.
  • Fast response/approval times. Many sites take weeks to process a theme or template. And if it gets rejected, there is another iteration. We have aliminated this, and made the process very fast. It only takes up to 72 hours for a template/theme to get reviewed.
  • We are not an exclusive marketplace. This means that you can sell your items on PrepBootstrap, as well as on any other marketplate, and thus increase your earning potential.

পৌরাণিক চরিত্রায়ন সত্তা সারণী

উপস্থ (শিশ্ন-যোনি) কানাই,(যোনি) কামরস (যৌনরস) বলাই (শিশ্ন) বৈতরণী (যোনিপথ) ভগ (যোনিমুখ) কাম (সঙ্গম) অজ্ঞতা অন্যায় অশান্তি অবিশ্বাসী
অর্ধদ্বার আগধড় উপহার আশ্রম ভৃগু (জরায়ুমুখ) স্ফীতাঙ্গ (স্তন) চন্দ্রচেতনা (যৌনোত্তেজনা) আশীর্বাদ আয়ু ইঙ্গিত ডান
চক্ষু জরায়ু জীবনীশক্তি দেহযন্ত্র উপাসক কিশোরী অতীতকাহিনী জন্ম জ্ঞান তীর্থযাত্রা দেহাংশ
দেহ নর নরদেহ নারী দুগ্ধ কৈশোরকাল উপমা ন্যায় পবিত্রতা পাঁচশতশ্বাস পুরুষ
নাসিকা পঞ্চবায়ু পঞ্চরস পরকিনী নারীদেহ গর্ভকাল গবেষণা প্রকৃতপথ প্রয়াণ বন্ধু বর্তমানজন্ম
পালনকর্তা প্রসাদ প্রেমিক বসন পাছধড় প্রথমপ্রহর চিন্তা বাম বিনয় বিশ্বাসী ব্যর্থতা
বিদ্যুৎ বৃদ্ধা মানুষ মুষ্ক বার্ধক্য মুমুর্ষুতা পুরুষত্ব ভালোবাসা মন মোটাশিরা যৌবন
রজ রজপট্টি রজস্বলা শুক্র মূত্র যৌবনকাল মনোযোগ রজকাল শত্রু শান্তি শুক্রপাত
শুক্রপাতকারী শ্বাস সন্তান সৃষ্টিকর্তা শুক্রধর শেষপ্রহর মূলনীতি সন্তানপালন সপ্তকর্ম স্বভাব হাজারশ্বাস
ADVERTISEMENT
error: Content is protected !!