স্বভাবসেতু

৮০/২. স্বভাবসেতু
Adulthood (অ্যাডাল্টহুড)/ ‘إنضاج’ (ইন্দাজ)

ভূমিকা (Prolegomenon)
এটি বাঙালী পৌরাণিক চরিত্রায়ন সত্তা সারণী এর যৌবনকাল পরিবারের গুরুত্বপূর্ণ বাঙালী পৌরাণিক ছদ্মনাম পরিভাষা। এর বাঙালী পৌরাণিক মূলক সত্তা যৌবনকাল। এর বাঙালী পৌরাণিক রূপক পরিভাষা সেতু। এর বাঙালী পৌরাণিক উপমান পরিভাষা যমমাস এবং এর বাঙালী পৌরাণিক চারিত্রিক পরিভাষা অম্বুবাচি

অভিধা (Appellation)
স্বভাবসেতু (বাপৌছ)বি জীবনসেতু, জীবনকাল, যৌবনকাল, তরুণকাল, যুবাকাল, adulthood, ‘إنضاج’ (ইন্দাজ), characteristic bridge, ‘جِسْرً خُصُوْصِيٌ’ (জিসরা খুসুসি), ‘ﭙﻞ ﺼﺮﺍﻄ’ (পুলসিরাত্ব) (শ্ববি) যৌবনকাল, জীবনসেতু, জীবনকাল (প্র) মানবজীবনের গুরুত্বপূর্ণ সময় বিশেষ (দেপ্র) এটি বাঙালী পৌরাণিক চরিত্রায়ন সত্তা সারণী এর যৌবনকাল পরিবারের ছদ্মনাম-পরিভাষা বিশেষ (সংজ্ঞা) এগারো হতে চল্লিশ বছরের মধ্যবর্তী তারুণ্যকে যৌবনকাল বা রূপকার্থে স্বভাবসেতু বলা হয় (বাপৌছ) স্বভাবসেতু (বাপৌরূ) সেতু (বাপৌমূ) যৌবনকাল {বাং.স্বভাব+ বাং.সেতু}

সেতু (বাপৌরূ)বি সাঁকো, বাঁধ, পুল (আঞ্চ) আড়, আড়া, bridge, ‘ﺠﺴﺮ’ (জিসর) (শ্ববি) যৌবনকাল, জীবনসেতু, জীবনকাল (বাপৌছ) স্বভাবসেতু (বাপৌরূ) সেতু (বাপৌমূ) যৌবনকাল।

পুলসিরাতের কয়েকটি গুরুত্বপূর্ণ উদ্ধৃতি (Some highly important quotations of adulthood)
১.   “উঠিতে পাড়িতে নামিতে পথে, ত্রিশ হাজার বছর তাতে, দশ হাজার প্রতি ভাগেতে, বছরকে হাজার ধরে।” (বলন তত্ত্বাবলী- ১০৮)(মুখ; চুলের চেয়ে চিকন সে পুল খাড়া রয় হীরের ধারে, কেমনে যাই সাধন বিনা পুলছিরাত পারে”)
২.   “ঊর্ধ্বরেতা রসিক যারা, পুলটি পার হবে তারা, মনোবাসনা করবে পুরা, কাটবে না কামের ধারে।” (বলন তত্ত্বাবলী- ১০৮)(মুখ; চুলের চেয়ে চিকন সে পুল খাড়া রয় হীরের ধারে, কেমনে যাই সাধন বিনা পুলছিরাত পারে”)
৩.   “চুলের চেয়ে চিকন সে পুল খাড়া রয় হীরের ধারে, কেমনে যাই সাধন বিনা পুলছিরাত পারে।” (বলন তত্ত্বাবলী- ১০৮)
৪.   “পুলসিরাতের কথা কিছু, ভাবিও মনে, পার হতে হয় হীরের সাঁকো, ঘোর নিদানে।” (পবিত্র লালন- ৬৩৫/১)
৫.   “পুলছিরাত চরিত্রপথ, আরবীয় সাধু মতামত, না জানিয়া ঘটায় বিপদ, ঘুরে শুধু অন্ধকারে।” (বলন তত্ত্বাবলী- ১০৮)(মুখ; চুলের চেয়ে চিকন সে পুল খাড়া রয় হীরের ধারে, কেমনে যাই সাধন বিনা পুলছিরাত পারে”)

স্বভাবসেতুর ওপর একটি পূর্ণঙ্গ বলন (A full Bolon on the adulthood)
চুলের চেয়ে চিকন সে পুল খাড়া রয় হীরের ধারে
            কেমনে যাই সাধন বিনা পুলছিরাত পারে।

পুলছিরাত চরিত্রপথ
পারসিক সাধু মতামত
না জানিয়া ঘটায় বিপদ
ঘুরে শুধু অন্ধকারে।

গুরু কৃপায় পার না হবে
পারে শত বিপদ ঘটিবে
হায় চুরাশিফের পড়িবে
ঘুরবে জন্ম-জন্মান্তরে।

উঠিতে পাড়িতে নামিতে পথে
ত্রিশ হাজার বছর তাতে
দশ হাজার প্রতি ভাগেতে
বছরকে হাজার ধরে।

ঊর্ধ্বরেতা রসিক যারা
পুলটি পার হবে তারা
মনোবাসনা করবে পুরা
কাটবে না কামের ধারে।

অবিশ্বাসীরা রয় কিনারে
বিশ্বাসীরা যায় পারে
বলন কয় কঠিন না রে
পার করিবে গুরু যারে।” (বলন তত্ত্বাবলী- ১০৮)

স্বভাবসেতুর ওপর একটি পূর্ণাঙ্গ লালন (A full Lalon on the adulthood)

পুলসিরাতের কথা কিছু,
      ভাবিও মনে,

পার হতে হয় হীরের সাঁকো,
ঘোর নিদানে।

যে পথ ত্রিভঙ্গ বাঁকা,
তাতে হীরের ধার চোখা,
ঈমান আমল হলে পাকা,
তরবি সেদিনে।

বলবো কী সে পাপের দুষ্কর,
চক্ষু হয় ঘোর অন্ধকার,
কেউ দেখে না কারো ব্যাপার,
কে যায় কেমনে।

ফাত্বিমা ও নবির করণ,
তার দামন ভরসা তখন,
এমন মেয়ে দোষে লালন,
দেখে না সামনে।” (পবিত্র লালন- ৬৩৫)

স্বভাবসেতুর সংজ্ঞা (Definition of adulthood)
বাঙালী শ্বরবিজ্ঞানে ও বাঙালী পুরাণে; এগারো হতে চল্লিশ বছরের মধ্যবর্তী তারুণ্যকে যৌবনকাল বা রূপকার্থে স্বভাবসেতু বলে।

স্বভাবসেতুর পরিচয় (Identity of adulthood)
এটি বাঙালী পৌরাণিক চরিত্রায়ন সত্তা সারণী এর যৌবনকাল পরিবারের অধীন একটি বাঙালী পৌরাণিক ছদ্মনাম পরিভাষা বিশেষ। ১১ হতে ৪০ বছরের মধ্যবর্তী তারুণ্যতাকে যৌবনকাল বা রূপকার্থে স্বভাবসেতু বলা হয়। মানবজীবনকে কয়েকভাগে ভাগ করা যায়। যেমন; ১.কৈশোরকাল, ২.যৌবনকাল ও ৩.বৃদ্ধকাল। শ্বরবিজ্ঞানে; যৌবনকালকে বলা হয় স্বভাবসেতু। মানবের ক্ষেত্রে জন্ম হতে ১০ বছর পর্যন্ত বয়সকে বলা হয় কৈশোরকাল এবং ১১-৪০ পর্যন্ত বয়সকে বলা হয় যৌবনকাল। একেই রূপকার্থে বলা হয় সেতুপথ। আবার ইসলামী পুরাণ অনুসারে; একে বলা হয় ‘ﭙﻞ ﺼﺮﺍﻄ’ (পুলসিরাত্ব) বা স্বভাবসেতু।

পুলসিরাত্ব [ﭙﻞ ﺼﺮﺍﻄ] (আপৌছ)বি সেতুপথ, সাঁকোপথ, স্বভাবপথ, চরিত্রপথ, স্বভাবসেতু (প্র) ইসলামী পুরাণ অনুসারে; মরণোত্তর অবশ্য অতিক্রমণীয় সুকঠিন সেতুপথ বিশেষ (সংজ্ঞা) মানবের গড়ে এগার (১১) হতে চল্লিশ (৪০) বছরের মধ্যবর্তী বয়সকালকে যৌবনকাল বা রূপকার্থে সেতুপথ বলা হয় (বাপৌছ) স্বভাবসেতু (বাপৌরূ) সেতু (বাপৌমূ) যৌবনকাল {ফা.পুল.ﭙﻝ+ .সিরাত্ব. ﺼﺭﺍﻄ}

যৌবনপথ, যৌবনের ত্রিশ বছর, মানবজাতির গড়ে এগার হতে চল্লিশবছর বয়স পর্যন্ত সময়। শ্বরবিজ্ঞানে; যৌবনের এ ত্রিশ বছরের অতিক্রম্য পথকে আরবি ভাষায় সিরাতুল মুস্তাক্বিম (ﺼﺮﺍﻄ ﺍﻟﻤﺴﺗﻗﻴﻢ) এবং ফার্সিভাষায় পুলসিরাত্ব (ﭙﻞ ﺼﺮﺍﻄ) বলা হয়। প্রতিটি নর/নারী গড়ে চল্লিশবছর বয়স অতিক্রম করলেই পুলসিরাত্ব (ﭙﻞ ﺼﺮﺍﻄ) বা সিরাতুল মুস্তাকিম (ﺼﺮﺍﻄ ﺍﻟﻤﺴﺗﻗﻴﻢ) অতিক্রম করা সমাপণ হয়। প্রতিটি মানুষকে প্রতি জন্মেই একবার আলোচ্য রূপকথার পুলসিরাত্ব (ﭙﻞ ﺼﺮﺍﻄ) অতিক্রম করতে হয়। শ্বরবিজ্ঞানে; আধ্যাত্মিক পাণ্ডিত্যের জন্য যৌবনকালের প্রতি এক বছরকে এক হাজার বছর ধরা হয়। যারফলে; যৌবনকালের ত্রিশবছর সমান ত্রিশ হাজার বছর হয়। এ গণনা মতে; এগার হতে বিশ এর মধ্যবর্তী দশবছর অর্থাৎ; দশ হাজার বছর যৌবন বাড়তে থাকে। একুশ হতে ত্রিশ এর মধ্যবর্তী দশবছর অর্থাৎ; দশ হাজার বছর যৌবন স্থির থাকে এবং একত্রিশ হতে চল্লিশ এর মধ্যবর্তী দশবছর অর্থাৎ; দশ হাজার বছর যৌবন ভাটির দিকে যেতে থাকে। রূপকারগণের রূপক তত্ত্ব দ্বারা সাধারণ মানুষকে ফাঁকি দেওয়া বা আড়াল করার জন্য যৌবনের এ ত্রিশবছর সময়কে আরবীয় শ্বরবিজ্ঞানে ত্রিশ হাজার বছর বলে উল্লেখ করা হয়।

সাম্প্রদায়িক ও পারম্পরিক মুসলমান মনীষীগণ সব সময়ই রূপকে-রূপকে এর বর্ণনা করে থাকেন বলেই সাধারণ পাঠক ও শ্রোতারা চিরদিনই সেতু বা স্বভাবসেতুর জ্ঞান হতে চির বঞ্চিত। উল্লেখ্য যে; রূপকার, ব্যৈখ্যিক ও টৈকিকরা আত্মতত্ত্বের বর্তমান ঘটনাবলীকে দূরবর্তী কোনো ভবিষ্যতে স্থাপন করেই রূপক উপমাদি নির্মাণ করে থাকে। সেজন্য; সাধারণ পাঠক ও শ্রোতারা উক্ত ঘটনাবলীকে প্রয়াণোত্তরকালে ঘটবে বলে অনুমান করতে বাধ্য হয়। ঘটনাবলীর রূপক বিবরণ দেখে ও শুনে ঘটনাটির বাস্তবতা অস্বীকার করার আর উপায় থাকে না। যারফলে; এসবের প্রতি অভিভূত না হয়ে কিংবা সাম্প্রদায়িক মতবাদ রূপে গ্রহণ না করেও কোনো উপায় থাকে না। বর্তমানে শ্বরবিজ্ঞানের অনেক সূত্র আবিষ্কার হয়েছে। শ্বরবিজ্ঞানের ব্যাপ্তিও হয়েছে অনেক। এখন বিশ্বের সব সাম্প্রদায়িক ও পারম্পরিক পুরাণে ব্যবহৃত বাঙালী পৌরাণিক রূপক পরিভাষাগুলোর আত্মতাত্ত্বিক ব্যুৎপত্তি উদ্ঘাটনের অনেক পদ্ধতি আবিষ্কার হয়েছে। তাই; পুরাণ অন্ধভাবে বিশ্বাস না করে বরং এর প্রপকগুলোর আত্মতাত্ত্বিক ব্যুৎপত্তি উদ্ঘাটন করে তা ভালোভাবে জেনে ও বুঝে নেওয়া সর্ব শ্রেণির মানুষের একান্ত দায়িত্ব ও কর্তব্য। বড় মজার বিষয় হলো বাংভারতের নব্য অনুবাদক, ব্যৈখ্যিক ও টৈকিকরা শ্বরবিজ্ঞানে বর্ণিত যৌবনকালরূপ ‘স্বভাবসেতু’কে সব সময় সাধারণ পুল বলেই বর্ণনা করে থাকেন। তাই; পাঠক ও শ্রোতারা সাম্প্রদায়িক ও পারম্পরিকরা সেতুর কেবল রূপক অভিধাটিই জানতে ও বুঝতে পারেন কিন্তু বাঙালী পৌরাণিক মূলক সত্তা জানতে পারেন না কোনো দিন। এখন বলা যায় শ্বরবিজ্ঞানে ব্যবহৃত রূপক ও ব্যাপক পরিভাষাগুলোর আত্মতাত্ত্বিক ব্যুৎপত্তি উদ্ঘাটন করা না হলো কিংবা বাঙালী পৌরাণিক মূলক সত্তার সন্ধানলাভ করতে না পারলে সাম্প্রদায়িক পুস্তক-পুস্তিকগুলো নিয়ে কেবল দলাদলি ও মারামারিই সৃষ্টি হবে। এসব সাম্প্রদায়িক গ্রন্থ দ্বারা সাম্প্রদায়িকরা উপকৃত হতে পারবে না কখনও।

তথ্যসূত্র (References)

(Theology's number formula of omniscient theologian lordship Bolon)

১ মূলক সংখ্যা সূত্র (Radical number formula)
"আত্মদর্শনের বিষয়বস্তুর পরিমাণ দ্বারা নতুন মূলক সংখ্যা সৃষ্টি করা যায়।"

রূপক সংখ্যা সূত্র (Metaphors number formula)

২ যোজক সূত্র (Adder formula)
"শ্বরবিজ্ঞানে ভিন্ন ভিন্ন মূলক সংখ্যা-সহগ যোগ করে নতুন যোজক রূপক সংখ্যা সৃষ্টি করা যায়; কিন্তু, গণিতে ভিন্ন ভিন্ন সংখ্যা-সহগ যোগ করে নতুন রূপক সংখ্যা সৃষ্টি করা যায় না।"

৩ গুণক সূত্র (Multiplier formula)
"শ্বরবিজ্ঞানে এক বা একাধিক মূলক-সংখ্যার গুণফল দ্বারা নতুন গুণক রূপক সংখ্যা সৃষ্টি করা যায়; কিন্তু, মূলক সংখ্যার কোন পরিবর্তন হয় না।"

৪ স্থাপক সূত্র (Installer formula)
"শ্বরবিজ্ঞানে; এক বা একাধিক মূলক সংখ্যা ভিন্ন ভিন্ন ভাবে স্থাপন করে নতুন স্থাপক রূপক সংখ্যা সৃষ্টি করা যায়; কিন্তু, মূলক সংখ্যার কোন পরিবর্তন হয় না।"

৫ শূন্যক সূত্র (Zero formula)
"শ্বরবিজ্ঞানে মূলক সংখ্যার ভিতরে ও ডানে শূন্য দিয়ে নতুন শূন্যক রূপক সংখ্যা সৃষ্টি করা যায়; কিন্তু, মূলক সংখ্যার কোন পরিবর্তন হয় না।"

< উৎস
[] উচ্চারণ ও ব্যুৎপত্তির জন্য ব্যবহৃত
() ব্যুৎপত্তির জন্য ব্যবহৃত
> থেকে
√ ধাতু
=> দ্রষ্টব্য
 পদান্তর
:-) লিঙ্গান্তর
 অতএব
× গুণ
+ যোগ
- বিয়োগ
÷ ভাগ

Here, at PrepBootstrap, we offer a great, 70% rate for each seller, regardless of any restrictions, such as volume, date of entry, etc.
There are a number of reasons why you should join us:
  • A great 70% flat rate for your items.
  • Fast response/approval times. Many sites take weeks to process a theme or template. And if it gets rejected, there is another iteration. We have aliminated this, and made the process very fast. It only takes up to 72 hours for a template/theme to get reviewed.
  • We are not an exclusive marketplace. This means that you can sell your items on PrepBootstrap, as well as on any other marketplate, and thus increase your earning potential.

পৌরাণিক চরিত্রায়ন সত্তা সারণী

উপস্থ (শিশ্ন-যোনি) কানাই,(যোনি) কামরস (যৌনরস) বলাই (শিশ্ন) বৈতরণী (যোনিপথ) ভগ (যোনিমুখ) কাম (সঙ্গম) অজ্ঞতা অন্যায় অশান্তি অবিশ্বাসী
অর্ধদ্বার আগধড় উপহার আশ্রম ভৃগু (জরায়ুমুখ) স্ফীতাঙ্গ (স্তন) চন্দ্রচেতনা (যৌনোত্তেজনা) আশীর্বাদ আয়ু ইঙ্গিত ডান
চক্ষু জরায়ু জীবনীশক্তি দেহযন্ত্র উপাসক কিশোরী অতীতকাহিনী জন্ম জ্ঞান তীর্থযাত্রা দেহাংশ
দেহ নর নরদেহ নারী দুগ্ধ কৈশোরকাল উপমা ন্যায় পবিত্রতা পাঁচশতশ্বাস পুরুষ
নাসিকা পঞ্চবায়ু পঞ্চরস পরকিনী নারীদেহ গর্ভকাল গবেষণা প্রকৃতপথ প্রয়াণ বন্ধু বর্তমানজন্ম
পালনকর্তা প্রসাদ প্রেমিক বসন পাছধড় প্রথমপ্রহর চিন্তা বাম বিনয় বিশ্বাসী ব্যর্থতা
বিদ্যুৎ বৃদ্ধা মানুষ মুষ্ক বার্ধক্য মুমুর্ষুতা পুরুষত্ব ভালোবাসা মন মোটাশিরা যৌবন
রজ রজপট্টি রজস্বলা শুক্র মূত্র যৌবনকাল মনোযোগ রজকাল শত্রু শান্তি শুক্রপাত
শুক্রপাতকারী শ্বাস সন্তান সৃষ্টিকর্তা শুক্রধর শেষপ্রহর মূলনীতি সন্তানপালন সপ্তকর্ম স্বভাব হাজারশ্বাস
ADVERTISEMENT
error: Content is protected !!